ছালাত/পবিত্রতা বিষয়ক

বাড়ী থেকে মসজিদ দূরে হওয়ায় অলসতাবশতঃ জামা‘আতে ছালাত আদায় করা হয় না। এক্ষণে জুম‘আ ছাড়া পাঁচ ওয়াক্ত ছালাত বাড়ীতে জামা‘আতে আদায় করা যাবে কি?

উত্তর : শারঈ ওযর ব্যতীত আযান শুনে মসজিদে না আসলে ছালাত কবুলযোগ্য হবে না। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি আযান শুনতে পেয়েও বিনা ওযরে মসজিদে যায় না তার ছালাত সিদ্ধ হবে না’। রাবী আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ) বলেন, ‘ওযর’ হচ্ছে ভয় ও অসুস্থতা (ইবনু মাজাহ, দারাকুৎনী, হাকেম, সনদ ছহীহ, মিশকাত হা/১০৭৭; ছহীহ ইবনু মাজাহ হা/৬৫২)। আবু হুরায়রা (রাঃ) হ’তে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ)-এর নিকটে জনৈক অন্ধ ছাহাবী মসজিদের পথ দেখানোর মত কেউ না থাকার ওযর পেশ করে বাড়ীতে ছালাত আদায়ের অনুমতি প্রার্থনা করলে তিনি বললেন, ‘তুমি কি আযান শুনতে পাও? শুনতে পেলে মসজিদে এসো’ (মুসলিম হা/৬৫৩, মিশকাত হা/১০৫৪)। এছাড়া মুছল্লী যত বেশী দূর থেকে মসজিদে আগমন করবে, ততবেশী পরিমাণ নেকী তার আমলনামায় যুক্ত হবে (আবুদাঊদ হা/৫৫৬)। আর শারঈ ওযর বশতঃ বাড়ীতে জামা‘আতে ছালাত আদায় করলে জামা‘আতের নেকী পাওয়া যাবে ইনশাআল্লাহ। –

আরও দেখুন:  জেহরী ছালাত সমূহ বাড়িতে বা মসজিদে একাকী পড়ার ক্ষেত্রে ক্বিরাআত সরবে না নীরবে পাঠ করতে হবে? এসময় ইক্বামত দিতে হবে কি?

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button