আরো দেখুন...

4 Comments

  1. 4

    shahadat hossain

    জনাব আপনি একজায়গায় উল্লেখ করলেন ইমামদের মৃত্যুর ৪০০ বছর পর মাযহাব সৃষ্ট। আবার পরবর্তি জায়গায় ইমামদের মাযহাব সম্পর্কে কথা ব্যাপারটা বুযলামনা। যেমন ইমাম শাফেয়ী ( রহঃ) বলেছেন যদি কোন হাদিস সহীহ হয় সেটাই আমার মাযহাব তাহলেতো ইমামগনই মাযহাব সৃষ্টি করে গেছেন।

    Reply
  2. 3

    Dr.Md.Saidur Rahman

    লেখক একজন ফিতনার যুগের মুসলিম তিনি যে সমস্ত বিষয় লিখেছেন তাতে মনে হচ্ছে তিনি ইমাম আবুহানাফ,ইমাম মালেক,ইমাম শাফেয়ী,ইমাম হাম্বেল থেকে বেশী জ্ঞানি অথচ তার আলোচনা দেখে মনে হয় তিনি ইসলামের যতসামান্য জ্ঞান অর্জন করেছেন ! মাযহাব হচ্ছে ফিকাহ শাস্ত্র যা সারা পৃথিবীতে চার ভাগে বিভাক্ত হানাফি,মালেকি,শাফেয়ি আর হাম্বেলি আজ সারা পৃথিবির মুসলিম আলেমেরা তা মেনে নিয়েছে আর এনিয়ে বিতর্ক করছে আহলে হাদিস নামক এক ফির্কা যাদের উদ্ভব হয়েছে 1886 সালে বৃটিশদের দাললালি করার জন্য আজ তারা ইহূদি ও নাসারাদের দালালি করে মুসলিম ঐক্যকে বিনষ্ট করার কাজে লিপ্ত ! মাযহাব তৈয়ার রাসুল সঃ এর সাহাবাদের যুগে যাহা ইমাম বোখারির উস্তাদ আলী ইবনে মাদানির কিতাবে উল্লেখিত আছে । বর্তমানে চার মাযহাবের মধ্যে কোন মারা মারি নেই তাহলে আবার দলাদলি করছে একটি চিহ্নিত মহল তাদের উদ্দেশ ব্যর্থ হবে ইনশাল্লাহ !
    Dr.Md.Saidur Rahman
    rahmansaidur14@gmail.com

    Reply
  3. 2

    তারিক

    লেখক অনেক কষ্ট করেছেন, প্রচুর সাধনা করেছেন, শুধু এ জন্য যে, তিনি যা চান তা পাঠককে গিলতে বাধ্য করতে। আরও একটু পড়াশোনা করে তারপর লেখালেখি করলে ভাল হয়।

    Reply
  4. 1

    Alam Khan

    তথ্যবহুল, সময়োপযোগী, অসাধারণ প্রবন্ধ।
    আল্লাহ আপনাকে এর উত্তম বিনিময় দান করুন।
    মিযবাহুল লুগাত সহ অন্যান্য আরবি অবিধান থেকে মাজহাব শব্দটির আবিধানিক অর্থ যুক্ত করতে পারলে আরো ভাল হতো।
    লেকখকে ধন্যবাদ।

    Reply

মন্তব্য করুন

© ২০১১-১৮ ইসলামিক অনলাইন মিডিয়া