ছালাত/পবিত্রতা

কোন নামাজ শেষে রাসুল (সা.) মুসল্লীদের দিকে ঘুরে বসতেন?

প্রশ্ন : রাসুল (সা.) কি সব ফরজ সালাতের পর মুসল্লিদের দিকে ঘুরে বসতেন? নাকি শুধু ফজর ও আসর সালাতের পর?

উত্তর : রাসুলুল্লাহ (সা.) সব সালাতের পরই মুসল্লিদের দিকে ঘুরে বসতেন। এ মর্মে রাসুল (সা.)-এর সহিহ বর্ণনা পাওয়া যায়, ‘ইজান ছরাফান হারফ’। যখন রাসুল (সা.) সালাতের সালাম ফেরাতেন, তারপর রাসুল (সা.) ফিরে বসতেন। অন্য হাদিসের মধ্যে এসেছে, রাসুল (সা.) যখন সালাম ফেরাতেন, তখন তিনি আমাদের দিকে মুখ করে বসতেন। এটি শুধুমাত্র ফজর অথবা আসর সালাতের পর নয়।

শুধুমাত্র ফজর এবং আসরের সালাতের পর ইমামের ঘুরে বসাটা আমাদের নিজস্ব ইজতেহাদ। রাসুল (সা.) প্রতিটি সালাতেই মূলত সালাম ফেরানোর পরে মুসল্লিদের দিক মুখ করে বসতেন। তারপরে আসকার যেগুলো আছে সেগুলো রাসুল (সা.) পড়েছেন। সাহাবিদের রেওয়াতের মাধ্যমে তা সাব্যস্ত হয়েছে।

আমরা অনেকে এ সুন্নাহ সম্পর্কে জানি না। ফলে দেখা যায় যে, ইমাম সাহেব যেভাবে সালাম ফিরিয়েছেন, সেভাবে বসে থাকলেন। এ ক্ষেত্রে রাসুল (সা.)-এর সুন্নাহ লঙ্ঘন করলেন। আবার দেখা যায় যে, তিনি মোনাজাত করতেছেন। আসলে তিনি রাসুল (সা.)-এর সুন্নাহ সম্পর্কে অজ্ঞ।

রাসুল (সা.) এখানে কিছু আসকার দিয়েছেন। এখানে রাসুল (সা.) এমন কোনো দোয়া করেননি বা দেননি যে ইমাম সাহেব সেখানে হাত তুলে দোয়া করতে হবে। এটা রাসুল (সা.)-এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়নি। আবার দেখা গেল যে তিনি কিবলামুখী হয়ে দোয়া করতেছেন। এটা রাসুল (সা.)-এর সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়নি। এর কারণ হচ্ছে মূলত আমরা সুন্নাহর অনুশীলন করি না, সুন্নাহ সম্পর্কে জানি না। বরঞ্চ আমরা নিজেরা নেজেদের ইচ্ছামতো দ্বীন তৈরি করে নিয়ে চেষ্টা করি আমাদের দ্বী%E

আরও দেখুন:  পুরুষের ইমামতিতে মহিলা জামা‘আত চলাকালীন অবস্থায় ইমামের ক্বিরাআতে বা ছালাতে ভুল হলে মহিলারা লোকমা বা ভুল সংশোধন করে দিতে পারবে কি?

এ সম্পর্কিত আরও পোস্ট

Back to top button