হাদীছ গ্রন্থ

বুখারী শরীফ ইসলামিক ফাউন্ডেশন PDF (১-১০ খণ্ড)

বুখারী শরীফ বাংলা অনুবাদ PDF ইসলামিক ফাউন্ডেশন

বুখারী শরীফ হচ্ছে বিশুদ্ধতম হাদীস সংকলন। মহানবী (সা)-এর পবিত্র মুখনিঃসৃত বাণী, তাঁর কর্ম এবং মৌন সমর্থন ও অনুমােদন হচ্ছে হাদীস বা সুন্নাহ। পবিত্র কুরআনের ব্যাখ্যা এবং শরীয়তের বিভিন্ন হুকুম-আহকাম ও দিকনির্দেশনার জন্য সুন্নাহ হচ্ছে দ্বিতীয় উৎস। প্রকৃতপক্ষে পবিত্র কুরআন ও হাদীস উভয়ই ওহী দ্বারা প্রাপ্ত। কুরআন হচ্ছে আল্লাহর কালাম আর হাদীস হচ্ছে মহানবীর বাণী ও অভিব্যক্তি।

মহানবী (সা)-এর আমলে এবং তার তিরােধানের অব্যবহিত পরে মুসলিম দিগ্বিজয়ীগণ ইসলামের দাওয়াত নিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েন। এ সময় দুর্গম পথের অমানুষিক কষ্ট স্বীকার করে যে কয়জন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি হাদীস সংকলন ও সংরক্ষণের জন্য কঠোর সাধনা করেছেন তাঁদের মধ্যে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব ইমাম আবু আবদুল্লাহ্ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল বুখারী। তিনি জামে সহীহ’ নামে প্রায় সাত হাজার হাদীস-সম্বলিত একটি সংকলন প্রস্তুত করেন, যা তার জন্মস্থানের নামে বুখারী শরীফ হিসেবে পরিচিতি লাভ করে। পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে ইসলামের প্রায় প্রতিটি দিক নিয়েই বিভিন্ন অধ্যায় ও পরিচ্ছেদে সুবিন্যস্ত এ গ্রন্থটি ইসলামী জ্ঞানের এক প্রামাণ্য ভাণ্ডার।

বাংলাদেশের মাদ্রাসাগুলােতে এটি একটি অপরিহার্য পাঠ্যগ্রন্থ। পবিত্র কুরআন ও হাদীসের জ্ঞান অর্জন সকল মুসলমানের জন্যই অপরিহার্য। এ বাস্তবতা থেকে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ সিহাহ্ সিত্তাহ্ ও অন্যান্য বিখ্যাত এবং প্রামাণ্য হাদীস সংকলন অনুবাদ ও তা প্রকাশ করে চলেছে।

বিজ্ঞ অনুবাদকমণ্ডলী ও যােগ্য সম্পাদনা পরিষদের মাধ্যমে এর কাজ সম্পন্ন হওয়ায় এর অনুবাদ হয়ে উঠেছে বিশুদ্ধ, প্রাঞ্জল ও সহজবােধ্য। ১৯৮৯ সালে বুখারী শরীফের প্রথম খণ্ডের অনুবাদ প্রকাশিত হবার পর থেকেই ছাত্র-শিক্ষক, গবেষক ও সর্বস্তরের সচেতন পাঠকমহল তা বিপুল আগ্রহের সাথে গ্রহণ করে। পরবর্তীতে এর প্রতিটি খণ্ড প্রকাশিত হওয়ার সাথে সাথে প্রিয় পাঠকমহলের কাছে সমাদৃত হয়।

সহীহ বুখারী শরীফ সব খণ্ড PDF

বুখারী শরীফ প্রথম খণ্ড PDF

বুখারী শরীফ দ্বিতীয় খণ্ড PDF

বুখারী শরীফ তৃতীয় খণ্ড PDF

বুখারী শরীফ চতু‍র্থ খণ্ড PDF

বুখারী শরীফ পঞ্চম খণ্ড PDF

বুখারী শরীফ ষষ্ঠ খণ্ড PDF

বুখারী শরীফ সপ্তম খণ্ড PDF

বুখারী শরীফ অষ্টম খণ্ড PDF

বুখারী শরীফ নবম খণ্ড PDF

বুখারী শরীফ দশম খণ্ড PDF

অন্যান্য প্রকাশনীর বুখারী শরীফ বাংলা অনুবাদ PDF

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

৪৮টি মন্তব্য

  1. তাওহীদ পাবলিকেশনের কোন কিতাব কেউ ডাউনলোড করিয়েন না, অনেক ভুল ভাল তথ্য দিয়ে দিয়েছে, আহালে হাদিস শায়খ দের লিখিত নাসিরুদ্দিন আলবানীর অনেক বইয়ের তাহকীক ঢুকিয়ে দিয়েছেন যা ভুল ত্রুটি যুক্ত
    তাই সাবধা, ওরা ইমামদের মত বাদ দিয়ে আলবানীর মত দিয়েছে

  2. যাযাকাল্লাহ খায়রান। এমন সুন্দর একটি হাদিস বিষয়ক ওয়েবসাইট তৈরি করার জন্য। আপনাদের এই দাওয়াতী মেহানত আল্লাহ কবুল করুন। আমিন। সুম্মা আমিন।

  3. বুখারীর হাদিস নাম্বার- ৩৭৪৮ – আরবীতে লেখাঃ الْحُسَيْنِ عَلَيْهِ السَّلَام فَجُعِلَ فِيْ طَسْتٍ কিন্তু আপনারা বাংলায় তরজমা করেছেনঃ ( হুসাইন (রাঃ) )। ইমাম বুখারী কার্পন্য করেন নি- হুসাইন আলাইহিস সালাম বলতে। আপনারা কেন নবীজীর নাতিকে আলাইহিস সালাম বলতে কৃপণতা করেন?????

    1. নাহ ভাই।
      ওজু ভাঙ্গার কারণ ৭ টি।
      এর মধ্যে টিভি দেখা নাই,তাই টিভি দেখলে ওজু ভাংবে না।
      তবে টিভিতে এমন কিছু দেখা উচিৎ নয় যার কারণে আবার গুনাগার হতে হয়।

মন্তব্য করুন

Back to top button