হাদীছ গ্রন্থ

বই: আবু দাউদ শরীফ (ইসলামিক ফাউণ্ডেশন, ১ম-৪র্থ খণ্ড)

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। এটি আবু দাউদ শরীফের ইসলামিক ফাউণ্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রকাশিত অনুবাদ, যা তাহক্বীককৃত নয়।

ডাউনলোড:

আরও দেখুন:  সুনান আদ-দারা কুতনী (১ম খণ্ড)

এ সম্পর্কিত আরও পোস্ট

১৪টি মন্তব্য

  1. আসসালামু আলাইকুম ভাইজান ফাতুল্লাহ বাড়ি তাফসীর বাংলা পিডিএফ নাই আমরা আমজনতা আর্পিতা বুঝতে পারিনা বাংলা তাহলে আমাদের জন্য ভালো হয় আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

  2. আসসালামু ওয়ালাইকুম,
    ভাইয়া দয়া করে আপনি কি আমাকে “আঁধার রাতের বন্দিনী ” বইটার pdf দিতে পারবেন! যদি দিতে পারেন তাহলে খবই উপকৃত হবো।

    1. ভাইজান আপনি দোয়া সম্পর্কে যে হাদিস জানতে চাচ্ছেন সেটা আবু দাউদ শরীফের 9092 নাম্বার হাদিস না, সেটা হচ্ছে 9095 নাম্বার হাদিস ‘ইসলামিক ফাউন্ডেশন রচিত’ ‘কামাল আহমেদ বাগী’ তার সংকলন কিতাবে 9095 নাম্বার দোয়ার হাদিসটা স্পষ্ট ভাবে লেখা আছে । ভাইজান আপনার কাছে অনুরোধ আপনি যখন ইসলামী কিতাব কিনবেন অথবা অনলাইনে পড়বেন সব সময় ইসলামিক ফাউন্ডেশন অথবা হামিদিয়া লাইব্রেরী অথবা মিনা প্রকাশনীর কিতাবগুলো পড়বেন এবং কিনবেন কিন্তু ‘তাওহীদ প্রকাশনী’ নাসিরুদ্দিন আলবানী রচিত কোন বই পড়বেন না কারণ আলবানী রচিত বইগুলিতে অনেক মূল্যবান হাদিস তারা কাটছাঁট করে বাদ দিয়ে দিয়েছেন, ‘নাসিরুদ্দিন আলবানী’ রচিত আবু দাউদ শরীফে আপনি এই দোয়ার হাদিসটা পাবেন না কারণ এই হাদিসটা তারা বাদ দিয়ে দিয়েছেন, এমনিভাবে নাসিরুদ্দিন আলবানী রচিত কিতাব গুলিতে অনেক মূল্যবান হাদিস তারা তাদের সুবিধা অনুযায়ী বাদ দিয়ে দিয়েছেন কাজেই নাসিরুদ্দিন আলবানী রচিত কিতাব গুলি কখনোই করবেন না।

  3. আবু দাউদ শরীফের মোট কতগুলো হাদিস রয়েছে? জানলে উপকার হত।।
    আমি আবু দাউদ শরীফ এর 5225 নং হাদিস খুজতেছি? কিন্তু
    ১-৪ খন্ড এর মধ্যে পেলাম না।
    শেষ হাদিস হচ্ছে 3874। এখন?

  4. মাওলানা আশরাফ আলী থানভী রহঃ কর্তৃক রচিত ইসলামিক pdf বই সমুহ।

    বিঃদ্রঃ_ এখানকার বইগুলো বিভিন্ন সাইট থেকে ডাউনলোড করার পর নতুনভাবে এডিট করা হয়েছে, যেগুলো আপনি আপাতত অন্য সাইটে পাবেন না। যেমনঃ
    – আঁকাবাকা প্রতিটি পেজকে Deskew করে সোজা করা হয়েছে।
    – ছোটো-বড় সমস্ত পেজকে সমান মাপের করা হয়েছে।
    – ব্যাকগ্রাউন্ডের সমস্ত দাগ গুলোকে পরিষ্কার করা হয়েছে।
    – smooth mobile view এর জন্য বইগুলোকে optimize করা হয়েছে। ইত্যাদি ইত্যাদি।
    বইগুলোতে table of contents, interactive link যোগ করা হয়েছে। যার ফলে আপনি সেখানে ক্লিক করেই আপনার কাঙ্ক্ষিত নির্দিষ্ট পেজে যেতে পারবেন।
    .
    তাই দেরি না করে এখনই এই মুল্যবান বইগুলো ডাউনলোড করে নিন এবং আপনার প্রিয়জনদের কাছে https://islamfind.wordpress.com/2020/02/17/aat-pdf উক্ত লিংকটি শেয়ার করুন। যাজাকাল্লাহু খাইরান।

  5. আমি আবু দাউদের ৪ খন্ড ডাউনলোড দিলাম। আমি সময় পেলে মাঝে মাঝে হাদিস পড়ি। আপনাদের এই দ্বীনি মেহানত আল্লাহ কবুল করুন। যাযাকাল্লাহ খায়রান। আমিন। সুম্মা আমিন।

মন্তব্য করুন

Back to top button