হাদীছ গ্রন্থ

বুখারী শরীফ (ইসলামিক ফাউন্ডেশন, ১ম-১০ম খণ্ড, সম্পূর্ণ)

To Desired Deals

ডাউনলোড করুন বুখারী শরীফ (ইসলামিক ফাউন্ডেশন) পিডিএফ ভার্সন। এখানে আপনি বিনামূল্যে সম্পূর্ণ (এক থেকে দশ খন্ড) হাদীছ গ্রন্থটি ডাউনলোড করতে পারবেন।

বুখারী শরীফ হচ্ছে বিশুদ্ধতম হাদীস সংকলন। মহানবী (সা)-এর পবিত্র মুখনিঃসৃত বাণী, তাঁর কর্ম এবং মৌন সমর্থন ও অনুমােদন হচ্ছে হাদীস বা সুন্নাহ। পবিত্র কুরআনের ব্যাখ্যা এবং শরীয়তের বিভিন্ন হুকুম-আহকাম ও দিকনির্দেশনার জন্য সুন্নাহ হচ্ছে দ্বিতীয় উৎস। প্রকৃতপক্ষে পবিত্র কুরআন ও হাদীস উভয়ই ওহী দ্বারা প্রাপ্ত। কুরআন হচ্ছে আল্লাহর কালাম আর হাদীস হচ্ছে মহানবীর বাণী ও অভিব্যক্তি।

মহানবী (সা)-এর আমলে এবং তার তিরােধানের অব্যবহিত পরে মুসলিম দিগ্বিজয়ীগণ ইসলামের দাওয়াত নিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েন। এ সময় দুর্গম পথের অমানুষিক কষ্ট স্বীকার করে যে কয়জন অসাধারণ মেধাসম্পন্ন ব্যক্তি হাদীস সংকলন ও সংরক্ষণের জন্য কঠোর সাধনা করেছেন তাঁদের মধ্যে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ ব্যক্তিত্ব ইমাম আবু আবদুল্লাহ্ মুহাম্মদ ইবনে ইসমাঈল আলবুখারী। তিনি জামে সহীহ’ নামে প্রায় সাত হাজার হাদীস-সম্বলিত একটি সংকলন প্রস্তুত করেন, যা তার জন্মস্থানের নামে বুখারী শরীফ হিসেবে পরিচিতি লাভ করে। পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে ইসলামের প্রায় প্রতিটি দিক নিয়েই বিভিন্ন অধ্যায় ও পরিচ্ছেদে সুবিন্যস্ত এ গ্রন্থটি ইসলামী জ্ঞানের এক প্রামাণ্য ভাণ্ডার।

বাংলাদেশের মাদ্রাসাগুলােতে এটি একটি অপরিহার্য পাঠ্যগ্রন্থ। পবিত্র কুরআন ও হাদীসের জ্ঞান অর্জন সকল মুসলমানের জন্যই অপরিহার্য। এ বাস্তবতা থেকে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ সিহাহ্ সিত্তাহ্ ও অন্যান্য বিখ্যাত এবং প্রামাণ্য হাদীস সংকলন অনুবাদ ও তা প্রকাশ করে চলেছে।

বিজ্ঞ অনুবাদকমণ্ডলী ও যােগ্য সম্পাদনা পরিষদের মাধ্যমে এর কাজ সম্পন্ন হওয়ায় এর অনুবাদ হয়ে উঠেছে বিশুদ্ধ, প্রাঞ্জল ও সহজবােধ্য। ১৯৮৯ সালে বুখারী শরীফের প্রথম খণ্ডের অনুবাদ প্রকাশিত হবার পর থেকেই ছাত্র-শিক্ষক, গবেষক ও সর্বস্তরের সচেতন পাঠকমহল তা বিপুল আগ্রহের সাথে গ্রহণ করে। পরবর্তীতে এর প্রতিটি খণ্ড প্রকাশিত হওয়ার সাথে সাথে প্রিয় পাঠকমহলের কাছে সমাদৃত হয়।

ডাউনলোড:

  1. Sahih_Bukhari_Part-1.pdf (8.5MB)
  2. Sahih_Bukhari_Part-2.pdf (11.2MB)
  3. Sahih_Bukhari_Part-3.pdf (9.9MB)
  4. Sahih_Bukhari_Part-4.pdf (11.0MB)
  5. Sahih_Bukhari_Part-5.pdf (11.9MB)
  6. Sahih_Bukhari_Part-6.pdf (14.4MB)
  7. Sahih_Bukhari_Part-7.pdf (13.6MB)
  8. Sahih_Bukhari_Part-8.pdf (15.4MB)
  9. Sahih_Bukhari_Part-9.pdf (17.4MB)
  10. Sahih_Bukhari_Part-10.pdf (17.6MB)

এ সম্পর্কিত আরও পোস্ট

৪৬টি মন্তব্য

  1. আসসালামু আলাইকুম,
    আমার ৩/৪ দিনের মধ্যে সহীহ বুখারী শরীফের মূল কিতাব লাগবে(আরবী টু আরবী), যদি থাকে দয়া করে আমাকে pdf ফাইল দিবেন। মোবাঃ-01781-338557 অথবা [email protected]

  2. আমার একটা বিষয় যানার ছিল, সহি বুখারি শরীফ যে বাংলা তর্জমা করা PDF ফাইল করা আছে , এটা কি আরবি তে যে বোখারি শরীফের আছে সেটার সাথে হাদিস নং গুলি কি ছিরিয়াল হুবাহুব এক আছে কিনা,
    যেমন হুজররা যে বলে বোখারি শরীফের এত নং হাদিসয়ে এটা বর্ণনা আছে। এখন যদি নিজেই একটু পরে দেখতে পারতাম তাহলে অনেক ভাল হয়

    1. আস সালামু আলাইকুম। – আসলে বুখারী শরীফের বাংলা অনুবাদ হিসেবে ইসলামী ফাউন্ডেশন ও আধুনিক প্রকাশনী এবং তাওহীদ পাবলিকেশন্স-এর অনুবাদগুলোই প্রসিদ্ধ । কিন্তু এর মধ্যে ইসলামী ফাউন্ডেশন ও আধুনিক প্রকাশনী অনুবাদ করতে গিয়ে (বিভিন্ন কারণে) হুবহু আরবি বুখারীর নম্বরগুলো বজায় রাখেন নি। তবে তাওহীদ পাবলিকেশন্স-এর অনুবাদটি এক্ষেত্রে অনন্য। তারা আসল নম্বরটি ঠিক রেখেছেন। শুধু তাই নয়, পাশে ইসলামী ফাউন্ডেশন ও আধুনিক প্রকাশনীর দেয়া নম্বরটিও quote করেছেন। আপনি এই বইটি পড়লে সেই সুবিধাটুকু পাবেন।

      আর যদি আসল বই কিনতে আগ্রহী হোন, online-এ কনতে চাইলে http://www.facebook.com/boipaben ঠিকানায় (in box-এ) যোগাযোগ করলেও পেতে পারেন।

      ওয়াস সালাম ওয়া রাহমাতুল্লাহ্‌।

      1. আমার একটা বিষয় যানার ছিল, সহি বুখারি শরীফ যে বাংলা তর্জমা করা PDF ফাইল করা আছে , এটা কি আরবি তে যে বোখারি শরীফের আছে সেটার সাথে হাদিস নং গুলি কি ছিরিয়াল হুবাহুব এক আছে কিনা,
        যেমন হুজররা যে বলে বোখারি শরীফের এত নং হাদিসয়ে এটা বর্ণনা আছে। এখন যদি নিজেই একটু পরে দেখতে পারতাম তাহলে অনেক ভাল হয়

        1. কী ভুল ঢুকিয়ে দেয়া হয়েছে তা মো ইমরান শেখ নিজে কি জানেন ??? জানা থাকলে তা উল্লেখ করা তার দায়িত্ব ছিল। দয়া করে ভুলটি উল্লেখ করুন।

      2. ভাই তাওহিদ পাব্লিকেশন্স যেই অনুবাদটি করেছে।সেটাত ৬ হন্ড পর্যন্। কিতাবুল তাওহিদ আছে কোন খন্ডে?
        সম্ভাব্য১০ ম খন্ডে। তাই আপনার কাছে জানতে চায়। ৬ম খন্ডে কি কিতাবুল তাওহিদ আছে?

        1. তওহিদ পাবলিকেশন এর বুখারী শরীফ অনুবাদ ১০ টি খন্ডই তো আছে ভাই। ভালো ভাবে খুজে দেখুন। ইন্টারনেটেও এভাইলেবল রয়েছে। ধন্যবাদ

        2. হ্যা আপনি ঠিকই বুঝতে পেরেছেন। ইসলামি ফাউন্ডেশন এর প্রকাশিত ১০ টি খন্ডের সকল হাদিস ও তাওহিদ পাবলিকেশন এর ৬ টি খন্ডেই বিদ্যমান আছে। এবং কিতাবুল তাওহিদ ৬ষ্ঠ তম খন্ডে রয়েছে। ধন্যবাদ

    2. এটা ইসলামিক ফাউনডেশন থেকে অনুবাদ করা হয়েছে।এর সাথে মুল আরবি বুখারি মিলবে না।

      আর মুল আরবি বুখারির সাথে মিলানোর জন্য আপনে নেট থেকে আল-হাদিস আপ্সটি ডাউনলোড করুন, সে খানে ছয়টি হাদিসের গ্রন্থ আছে যা মুল আরবি বুখারির সাথে মিলে যাবে।

  3. আস-সালামু আলাইকুম।
    এই হাদিস টা খুজে পাচ্ছিনা…যদি খুজতে সাহায্য করতেন, তাহলে অনেক উপকৃত হতাম।
    Prophet (PBUH) said …Pray as you have seen me praying.. (Sahih Bukhari Book 1 Vol 1, Hadith 604).

  4. আমার একটা বিষয় যানার ছিল, সহি বুখারি শরীফ যে বাংলা তর্জমা করা PDF ফাইল করা আছে , এটা কি আরবি তে যে বোখারি শরীফের আছে সেটার সাথে হাদিস নং গুলি কি ছিরিয়াল হুবাহুব এক আছে কিনা,
    যেমন হুজররা যে বলে বোখারি শরীফের এত নং হাদিসয়ে এটা বর্ণনা আছে। এখন যদি নিজেই একটু পরে দেখতে পারতাম তাহলে অনেক ভাল হয় না । ভাই একটু দয়া করে যদি জানাতেন অনেক উপকার হত ।

  5. আসসালামু আলাইকুম
    আমার একটা প্রশ্ন ছিল…
    পা ধরে গুরুজন কে সালাম করা কি ইসলামীতে যায়েজ কিনা? আশা করি আপনারা সহীহ কোন হাদীসের প্রমাণ সহ সঠিক উত্তরটি দিবেন…

    1. হাদিস নং ৯৮৭, আল আদাবুল মুফরাদ, রচয়িতাঃ ইমাম বুখারী রহঃ। জায়েজ এবং সাহাবিদের সুন্নত। সাহাবি রাঃগন রাসুলুল্লাহ্ সাঃ এর হাত ও পায়ে চুমু খেতেন।

      1. You are wrong.
        حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُحَمَّدٍ قَالَ: حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ قَالَ: أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنْ هَمَّامٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” خَلَقَ اللَّهُ آدَمَ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَلَى صُورَتِهِ، وَطُولُهُ سِتُّونَ ذِرَاعًا، ثُمَّ قَالَ: اذْهَبْ، فَسَلِّمْ عَلَى أُولَئِكَ – نَفَرٌ مِنَ الْمَلَائِكَةِ جُلُوسٌ – فَاسْتَمِعْ مَا يُحَيُّونَكَ بِهِ فَإِنَّهَا تَحِيَّتُكَ وَتَحِيَّةُ ذُرِّيَّتِكَ، فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ، فَقَالُوا: السَّلَامُ عَلَيْكَ وَرَحْمَةُ اللَّهِ، فَزَادُوهُ: وَرَحْمَةُ اللَّهِ، فَكُلُّ مَنْ يَدْخُلُ الْجَنَّةَ عَلَى صُورَتِهِ، فَلَمْ يَزَلْ يَنْقُصُ الْخَلْقُ حَتَّى الْآنَ ”

        আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ:

        নবী (সাঃ) বলেনঃ আল্লাহ তাআলা আদম (আবু দাউদ)-কে সৃষ্টি করলেন। তাঁর উচ্চতা ছিল ষাট হাত। আল্লাহ তাআলা তাঁকে বলেন, যাও, উপবিষ্ট ঐ ফেরেশতার দলকে সালাম দাও এবং তারা তোমার সালামের কি জবাব দেয় তা মনোযোগ সহকারে শোনো। কেননা এটাই হবে তোমার ও তোমার সন্তানদের সালাম (সম্ভাষণ)। আদম (আঃ) গিয়ে বলেন, আসসালামু আলাইকুম (আপনাদের প্রতি শান্তি বর্ষিত হোক)। ফেরেশতাগণ জবাব দিলেন, আসসালামু আলাইকা ওয়া রহমাতুল্লাহ (আপনার উপরও শান্তি ও আল্লাহর রহমাত বর্ষিত হোক)। ফেরেশতাগণ “ওয়া রহমাতুল্লাহি” বাড়িয়ে বলেন। যে ব্যক্তি বেহেশতে যাবে সেই হবে আদম (আবু দাউদ)-এর আকৃতি বিশিষ্ট। তখন থেকে বর্তমান কাল পর্যন্ত মানুষের দেহাবয়ব (উচ্চতাবারানী) ক্রমাগত হ্রাস পেয়ে আসছে। (বুখারী, মুসলিম)

        আদাবুল মুফরাদ, হাদিস নং ৯৮৭
        হাদিসের মান: সহিহ হাদিস
        Source: আল হাদিস অ্যান্ড্রয়েড অ্যাপ, IRD

  6. আসসালামু আলাইকুম,
    আমার প্রশ্ন হচ্ছে, বাংলা অনুবাদ হাদিস গ্রন্থের সব প্রকাশনায় কি “ইসলামিক ফাউন্ডেশনের”, নাকি নির্দৃষ্ট কিছু প্রকাশনা এবং কোন কোন প্রকাশনা ইসলামিক ফাউন্ডেশনের?

  7. ভাই আসছালামু আলাইকুম।
    আমার একটা বিষয় যানার ছিল, সহি বুখারি শরীফ যে বাংলা তর্জমা করা PDF ফাইল করা আছে , এটা কি আরবি তে যে বোখারি শরীফের আছে সেটার সাথে হাদিস নং গুলি কি ছিরিয়াল হুবাহুব এক আছে কিনা,
    যেমন হুজররা যে বলে বোখারি শরীফের এত নং হাদিসয়ে এটা বর্ণনা আছে। এখন যদি নিজেই একটু পরে দেখতে পারতাম তাহলে অনেক ভাল হয় না । ভাই একটু দয়া করে যদি জানাতেন অনেক উপকার হত ।

    1. আসসালামু আলাইকুম।
      আমার একটা বিষয় যানার ছিল, সহি বুখারি শরীফ যে বাংলা তর্জমা করা PDF ফাইল করা আছে , এটা কি আরবি তে যে বোখারি শরীফের আছে সেটার সাথে হাদিস নং গুলি কি ছিরিয়াল হুবাহুব এক আছে কিনা,
      যেমন হুজররা যে বলে বোখারি শরীফের এত নং হাদিসয়ে এটা বর্ণনা আছে। এখন যদি নিজেই একটু পরে দেখতে পারতাম তাহলে অনেক ভাল হয় না । ভাই একটু দয়া করে যদি জানাতেন অনেক উপকার হত ।

মন্তব্য করুন

Back to top button