কুরআন ও তাফসীরনির্বাচিত

তাফসীর ইবনে কাসীর PDF (১-১৮ খণ্ড)

তাফসীর ইবনে কাসীর বাংলা অনুবাদ PDF

তাফসীর ইবনে কাসীর (Tafsir ibn Kathir) হচ্ছে কালজয়ী মুহাদ্দিস মুফাসসির যুগশ্রেষ্ঠ মনীষী আল্লামা হাফিয ইবন কাসীরের একনিষ্ঠ নিরলস সাধনা ও অক্লান্ত পরিশ্রমের অমৃত ফল। তাফসীর জগতে এ যে বহুল পঠিত সর্ববাদী সম্মত নির্ভরযোগ্য এক অনন্য সংযোজন ও অবিস্মরণীয় কীর্তি এতে সন্দেহ সংশয়ের কোন অবকাশ মাত্র নেই।

হাফিজ ইমাদুদ্দীন ইবন কাসীর এই প্রামাণ্য তথ্যবহুল, সর্বজন গৃহীত ও বিস্তারিত তাফসীরের মাধ্যমে আরবী ভাষাভাষীদের জন্য পবিত্র কালামের সত্যিকারের রূপরেখা অতি স্বচ্ছ সাবলীল ভাষায় তুলে ধরেছেন তাঁর ক্ষুরধার বলিষ্ঠ লেখনীর মাধ্যমে। এসব কারণেই এর অনবদ্যতা ও শ্রেষ্ঠত্বকে সকল যুগের বিদগ্ধ মনীষীরা সমভাবে অকপটে এবং একবাক্যে স্বীকার করে নিয়েছেন। তাই এই সসাগরা পৃথিবীর প্রায় প্রতিটি মুসলিম অধ্যুষিত দেশে, সকল ধর্মীয় প্রতিষ্ঠানের, এমনকি ধর্মনিরপেক্ষ শিক্ষায়তনের গ্রন্থাগারেও সর্বত্রই এটি বহুল পঠিত, সুপরিচিত, সমাদৃত এবং হাদীস-সুন্নাহর আলোকে এক স্বতন্ত্র মর্যাদার অধিকারী। যা প্রকাশিত হয়েছে মোট ১৮ টি খন্ডে, ৯ টি ভিন্ন ভিন্ন বই হিসেবে।

প্রায় দেড় যুগ পরিশ্রমের পর ১৯৮৪ সালে ড. মুহাম্মাদ মুজীবুর রাহমান তাফসীর ইবনে কাসীর (Tafsir Ibn Kathir) বাংলা অনুবাদ সম্পন্ন করেন।

তাফসীর খন্ডগুলিতে যে ইসরাঈলী রিওয়ায়াত এবং দুর্বল কিংবা যঈফ হাদীস রয়েছে তা বাছাই করে বাদ দেওয়া হয়েছে। প্রতিটি তাফসীর খন্ডে, বিষয়বস্ত্তর উপর লক্ষ্য রেখে, তাফসীরের বিভিন্ন শিরোনাম সংযোজন করা হয়েছে, যাতে পাঠকবর্গের নির্দিষ্ট কোন বিষয়ের আলোচনা খুঁজে পেতে সুবিধা হয়। এ ছাড়া বর্ণিত হাদীসের সূত্র নম্বরগুলিও সংযোজন করা হয়েছে। কুরআনের কোন কোন শব্দ বাংলায় লেখা কিংবা উচ্চারণ সঠিক হয়না বিধায় তার আরাবী শব্দটিও পাশে লিখে দেয়া হয়েছে।

তাফসীর ইবনে কাসীর PDF ডাউনলোড

তাফসীর ইবনে কাসীর PDF প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF চতু‍র্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF অষ্টম, নবম, দশম ও একাদশ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF দ্বাদশ ও ত্রয়োদশ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF চতু‍র্দশ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF পঞ্চদশ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF ষোড়শ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF সপ্তদশ খণ্ড

তাফসীর ইবনে কাসীর PDF অষ্টাদশ খণ্ড

আরও দেখুন

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

৫১টি মন্তব্য

  1. মন্তব্য… বইগুলো ইন্টারনেটে দেওয়ার জন্য ধন্যবাদ। আর্থিক দূর্বলতার কারনে সবাই বই কিনতে পারে না। আবার কর্মব্যস্ত জীবনে এক জায়গায় বসে বই পড়া সব সময় সম্ভব হয় না। এ্যানড্রয়েড মোবাইলফোনে বইগুলো ডাউনলোড করা থাকলে যেখানে ইচ্ছা একটু সময় পেলেই পড়া যায়।

  2. ২০১২ সালে আমি চতুর্দশ খণ্ড কিনেছিলাম। তখন সবগুলো খণ্ড কেনার মতো সক্ষমতা ছিলো না। কীভাবে কোরআনের অর্থ শেখা যায় তা খুঁজতে খুঁজতে আমার প্রিয় “শব্দে শব্দে আল-কোরআন” পেয়ে গেলাম! আমি যে কতবড় উপকৃত হলাম আপনাকে বোঝাতে পারবো না! কোরআন অধ্যয়ন করতে এখন খুব সহজ হবে। আল্লাহ্ আপনাকে ও এই মহৎ কাজের সাথে জড়িত সবাইকে জান্নাত দান করুন – আমিন!

মন্তব্য করুন

Back to top button