পাঠকের পাতা

সোশাল মিডিয়া ডিসটেন্স বজায় রেখে মাহে রমজানে তাক্বওয়ার পরিচর্যা করি

যে ভাবে সামাজিক দূরত্ব (Social Distance) রক্ষা করে নিজেকে করোনা ভাইরাস ও বিভিন্ন ব্যাধি থেকে রক্ষার চেষ্টা করছি। নিজেদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করছি। একই ভাবে রমজানে সামাজিক যোগাযোগ মাধ্যমের দূরত্ব (Social Media Distance) রক্ষা করে বিভিন্ন প্রবৃত্তির ভাইরাস থেকে রক্ষার চেষ্টা চালিয়ে যেতে হবে।  স্বাস্থ্য সুরক্ষার মতো রমজানের সিয়ামকে সুরক্ষা করা আমাদের আধ্যাত্মিক দায়িত্ব। কারন নবী করিম (সা.) বলেছেন, “রোজা হচ্ছে ঢালস্বরূপ। যতক্ষণ না রোজাদার নিজেই তা ফাটিয়ে ফেলে।” বিভিন্ন কুপ্রবৃত্তি, অশ্লীল দৃশ্য দেখা বা শুনার দ্বারা এই ঢাল ফেটে যায়।

কাজেই রমজানে সোশাল ডিসটেন্সের সাথে সোশাল মিডিয়া ডিসটেন্সও যেন আমরা মেন্টেইন করি। অর্থাৎ  (Facebook, Twitter, whatsup, instagram, YouTube, Netflix, Prime) ইত্যাদি সামাজিক যোগযোগ মাধ্যমের পেছনে অযথা সময় ব্যয় না করি। এই রমজানে সোশাল মিডিয়ার ব্যবহার যেন কমিয়ে ফেলি। তাহলে সিয়াম সার্থক হবে। এমন সিয়াম হতে পারে তাক্বওয়ার পাথেয়।

মুখে মাস্ক ও হাতে গ্লাভস ব্যবহার করে যেমন ভাইরাস প্রতিরোধ করি। ঠিক একই ভাবে শরীরে প্রতিটি অঙ্গে-প্রত্যঙ্গে সাওমের আবরণ লাগিয়ে পবিত্র রামজানে কুপ্রবৃত্তি প্রতিরোধের চেষ্টা চালিয়ে যেতে হবে। তাহলে সিয়ামের পুরাপুরি হক্ব আদায় হবে। এমন সিয়ামই হবে নাজাতের ওয়াসীলা। এমনকি এর মাধ্যমে অর্জন হতে পারে আল্লাহ তা’আলার সন্তুষ্টি।

এই জন্য আল্লাহ তা’আলা বলেন , “হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার।” (আল কোরআন ২/১৮৩)

তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে দ্বারা মুফাসসিরীনে কেরাম বলেন, তোমাদের প্রতিটি অঙ্গে-প্রত্যঙ্গে উপর তথা চোখের দৃষ্টি শক্তি, কানের শ্রবন শক্তি, মুখের বলার শক্তি, হাত পায়ের কর্ম শক্তির উপর রোজাকে ফরজ করা হয়েছে। অর্থাৎ রোজা রেখে এসব অঙ্গ-প্রত্যঙ্গ অপাত্রে ব্যবহার করতে নিষেধ কারা হয়েছে। এগুলোকে যাথাযথ ব্যবহার করে নিজেকে সংযত রেখে আমারা যেন তাক্বওয়ার চর্চা করি।

আল্লাহ তা’আলা সব মুসলমানকে রমজানের রোজাকে প্রবৃত্তি থেকে সুরক্ষা করে, পুরাপুরি সওয়াব আর আজরের হক্বদ্বার যেন বনিয়ে দেন। আমিন।

– আব্দুল কাদির আল মাহদি
বার্সেলোনা, স্পেন থেকে ।

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

মন্তব্য করুন

Back to top button