কুরআন ও তাফসীর

কুরআনুল কারীম (বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর – ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া, ১ম-২য় খণ্ড)

eid live

সৌদি সরকারের ওয়াকফ, সর্বোপরি আমাদের বাংলা ভাষাভাষীদের সেবা প্রদানার্থে কিং ফাহাদ হোলি কমপ্লেক্স এই বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর উপস্থাপন করেছেন। এর অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর করেছেন ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া। আর কমপ্লেক্স-এর পক্ষে তা পূনপাঠ করেছেন, শাইখ কাউছার এরশাদ ও শাইখ মুহাম্মাদ ইলিয়াছ ইবনে সালেহ আহমাদ।

অবশ্যই আমরা বিশ্বাস করি পবিত্র কুরআনুল কারীমের অনুবাদ (যতই সুনিপূণ হোক না কেন) তা আল্লাহর অমীয় বাণীর মর্মার্থ পুরোপুরি আদায়ে সমর্থ নয়; কেননা অনুবাদ হলো অনুবাদকের মেধাশক্তি দিয়ে কুরআনকে বুঝার প্রয়াস মাত্র, যার মধ্যে মানবীয় ভুল-ত্রুটি, অপূর্ণতা থাকা বিচিত্র কিছু নয়। এটা সঠিক আকিদা ভিত্তিক তাফসীর যা সালাফে সালেহীনদের মূলনীতি অনূসারে রচিত হয়েছে।এটি এখনো বাংলাদেশে পাওয়া যায় না, শুধু ২০টি কপি ড. আবু বকর যাকারিয়ার জন্য পাঠানো হয়েছিল এবং তার মধ্য থেকে আমরা এক কপি পেয়েছি। হয়তো এই তাফসীরটি এবার হজ্জে বাংলাদেশীদের মধ্যে বিনা মূল্যে বিতরণ করা হবে, ইনশাআল্লাহ।

এই অনুবাদটির কিছু বৈশিষ্ট্য হচ্ছে যে, আল কুরআনের সহজ সরল অনুবাদের পাশাপাশি সংক্ষিপ্ত তাফসীর ও ব্যাখ্যা করা হয়েছে। প্রতিটি সূরার শুরুতে সূরার বৈশিষ্ট্য, শানে নূযুল ও সহীহ হাদীসের আলোকে ফযীলত এর বিস্তারিত বিবরণ দেয়া হয়েছে। কুরআনের তাফসীরকে সহজবোধ্য করার জন্য টীকা প্রদান ও এর বিস্তারিত ব্যাখ্যা সুন্নাহ থেকে সংকলিত। আল্লাহ সুবহানা ওয়া তাআলার সিফাত সম্পর্কিত আয়াতগুলোর অবিকৃত অনুবাদ ও তাফসীরের ক্ষেত্রে হাদীসকে প্রাধান্য দেয়া হয়েছে। এবং হাদীসগুলোর রেফারেন্সসহ বিস্তারিত ব্যাখ্যা বিদ্যমান।

উল্লেখ্য যে, ইতিপূর্বে তাফসীর মাআরেফুল কুরআন শিরোনামে একটি সংক্ষিপ্ত তাফসীর গ্রন্থ প্রকাশিত হয়েছিল। যাতে প্রচুর ভ্রান্ত আক্বীদা ধরা পড়ার ফলে পরবর্তীতে সেই তাফসীরটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। সম্পূর্ণ কুরআনটির সংক্ষিপ্ত বাংলা অনুবাদ ও তাফসীর দুই খণ্ডে ছাপানো হয়েছে। বইটি স্ক্যান করেছে shottanneshi.com টীম।

ডাউনলোড:

 

এ সম্পর্কিত আরও পোস্ট

১৬টি মন্তব্য

  1. তাফসিরের এই কিতাবটি ডাউনলোড করতে চেয়েছিলাম,কিন্তু যখন দেখলাম শেষে মা’আরেফুল কুরআনের ব্যাপারে কটাক্ষ করা হলো যা আল্লামা শফী রহ.এর সর্বজন স্বীকৃত তখন ডাউনলোড থেকে বিরত থাকলাম।

  2. আপনি উল্লেখ করেছেন যে, “উল্লেখ্য যে, ইতিপূর্বে তাফসীর মাআরেফুল কুরআন শিরোনামে একটি সংক্ষিপ্ত তাফসীর গ্রন্থ প্রকাশিত হয়েছিল। যাতে প্রচুর ভ্রান্ত আক্বীদা ধরা পড়ার ফলে পরবর্তীতে সেই তাফসীরটি নিষিদ্ধ ঘোষণা করা হয়।”

    আমার জানার আগ্রহ হচ্ছে তাফসীর মাআরেফুল কুরআন কারা নিষিদ্ধ করেছে এবং কবে করেছে? দয়া করে রেফারেন্স সহ জানাবেন। আমার সংগ্রহে একটি সৌদি আরবের তাফসীর মাআরেফুল কুরআন আছে। আমি কি তবে তা পড়া বন্ধ করে দিব?

    1. এই শায়খ জাকারিয়া বিভিন্ন প্রখ্যাত তাফসির গ্রন্থ থেকে দাঁড়ি কমা নোক্তাসহ কপি পেস্ট মেরে তার নামে তাফসির জাকারিয়া বানিয়েছে; এটা সুস্পষ্ট প্রতারণা। মে সব তাফসির কে তারা ভ্রান্ত বলে পুড়িয়ে দিতে বলে সেসব থেকে লেখা চুরি করেছে বেশি।

        1. সম্মানিত ভাই, ইবনে কাসির আর কুরতুবির মূল তাফসীর তো আরবী ভাষায় ! জাকারীয়া সাহেব বাংলায় পেলেন কিভাবে ? তিনি কি নিজে সেগুলো অনুবাদ করলেন ? নাকি তাফহীমের বাংলা কপি পেস্ট করে নিজের বলে চালিয়ে দিলেন ?

  3. Sabuj Udyog Publications
    11 November at 21:29 ·
    আসসালামুআলাইকুম,

    সবুজ উদ্যোগের শেখেরটেক (রোড-১৩), মোহাম্মাদপুর আউটলেট-এ পাওয়া যাচ্ছে ডঃ আবু বকর মুহাম্মাদ যাকারিয়া প্রণীত – কুরআনুল কারীম – বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর।

    Location Map: https://goo.gl/maps/QoC2SQNLpLn

    খুচরা মুল্য: ১৫০০ টাকা (৩ খন্ড একত্রে)

    যারা বাসায় বসে তাফসিরটি হোম ডেলিভারি পেতে চান তারা নিচের ফর্মটি পূরণ করুন:
    গুগল ফর্ম লিঙ্ক: https://goo.gl/forms/uAyPbu3K1XOYEq4p1
    * হোম ডেলিভারি চার্জ প্রযোজ্য।

    বিস্তারিত জানতে যোগাযোগ করুন:

    সবুজ উদ্যোগ প্রকাশনী
    ০১৭০০-৭১৪১০০

    1. আমি কিভাবে কুরআনুল কারীম (বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর – ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া, ১ম ও ২য় খণ্ড) পেতে পারি ?

      নাম- মোঃ রফিকুল আলম
      মোবাইল নং- 01725535081
      ইমেল – [email protected]

    2. আমি কিভাবে কুরআনুল কারীম (বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর – ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া, ১ম ও ২য় খণ্ড) পেতে পারি ? আমি ১ম এবং ২য় খণ্ড ব্যক্তিগত ভাবে সংগ্রহ করতে আগ্রহী।

      নাম- মোঃ রফিকুল আলম
      মোবাইল নং- 01725535081
      ইমেল – [email protected]

মন্তব্য করুন

Back to top button