নির্বাচিতহাদীছ গ্রন্থ

বই: য‘ঈফ ও জাল হাদীছ সিরিজ (১ম-৪র্থ খণ্ড, সম্পূর্ণ)

eid live

সওয়াবের আশায় আমরা কুরআন-সুন্নাহ অনুসরণে বিভিন্ন আমল/ইবাদত করে থাকি। কিন্তু আমাদের সমাজে এমনও কিছু হাদীছ প্রচলিত রয়েছে যার কোন ছহীহ ভিত্তি নেই।  বিভিন্ন সময়ে কিছু ভ্রান্ত ব্যক্তি/গোষ্ঠীর মাধ্যমে এগুলো হাদীছের ভিতরে প্রবেশ করেছে। ঐসব হাদীছের উপর আমল করার করণে আমরা যেমন ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি, আমাদের সমাজের উপরও পড়ছে কুপ্রভাব। উম্মাতের মাঝে জাল ও যইফ হাদীছ এর কুপ্রভাব দূর করতে মুহাদ্দিসগণের প্ররিশ্রমের অন্ত নেই। আল্লাহর এই ওয়াহী সংরক্ষণ করতে তাঁরা পরিশ্রম করেছেন। তারা ছহীহ ও যঈফ হাদীসগুলোকে আলাদা করে আমাদের মাঝে তুলে ধরেছেন যাতে আমরা যঈফ হাদীছে উপর আমল করে বিভ্রান্ত না হই। এছাড়া যেন আমরা ছহীহ হাদীছের উপর আমল করতে পারি। এরকমই একজন গত শতাব্দীর অন্যতম সেরা মুহাদ্দিস শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)। তিনি যঈফ ও জাল হাদীছ সিরিজ নিয়ে “সিলসিলাতুল যঈফাহ ওয়াল মাউযুআহ’ নামে হাদীছ সিরিজ লিখেছেন। যার বঙ্গানুবাদ প্রকাশিত হয়েছে। বইটি অনুবাদ করেছেন আবূ শিফা আকমাল হুসাইন বিন বাদীউযযামান । পিডিএফ তৈরি করেছে WaytoJannah.com এবং সহীহ দুআ ও যিকর + ইসলামী বই ফেসবুক পেজ।

  • বইটির শুরুতেই হাদীছ সংকলন ও সংরক্ষণ সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা রয়েছে।
  • গ্রন্থটির তাহক্বীক বুঝতে হাদীছের পরিভাষা সংক্ষিপ্তভাবে তুলে ধরা হয়েছে।
  • বিভিন্ন বিষয়ের হাদীছগুলো ছড়িয়ে থাকলে সূচিপত্রে তা বিষয়ভিত্তিক আকারে উল্লেখ করা হয়েছে। সাথে হাদীছটির মানও উল্লেখ করা হয়েছে।
  • হাদীছটি কোন গ্রন্থে রয়েছে তা উল্লেখ করা হয়েছে।
  • হাদীছটির বিভিন্ন রাবী সম্পর্কে মুহাদ্দিসদের উক্তি উল্লেখ সাপেক্ষে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক উল্লেখ করা হয়েছে।
  • কোন হাদীছের অংশবিশেষ ছহীহ হলে তাও উল্লেখ করা হয়েছে। সেটি সিলসিলাহ সহীহাহতে থাকলে তার নম্বর উল্লেখ করা হয়েছে।
  • কোন হাদীছের তাহক্বীক  আলবানী (রহ) পরবর্তীতে পরিবর্তন করলে তাও উল্লেখ করা হয়েছে।

ডাউনলোড:

এ সম্পর্কিত আরও পোস্ট

১টি মন্তব্য

মন্তব্য করুন

Back to top button