পরিবার/দাম্পত্য বিষয়ক

হারাম উপার্জনকারী আত্মীয়-স্বজনের বাড়িতে দাওয়াত খাওয়া যাবে কি?

স্পষ্ট ও শুধুমাত্র হারাম  উপার্জনকারী আত্মীয়-স্বজনের বাড়িতে দাওয়াত খাওয়া থেকে বিরত থাকা কর্তব্য। তবে  রাসূল (ছাঃ) ইহুদীর বাড়ীতে দাওয়াত খেয়েছেন (আবুদাঊদ, মিশকাত হা/৫৯৩১)। সে হিসাবে আত্মীয়তার হক  আদায়ের উদ্দেশ্যে তার বাড়ীতে যাওয়া ও খাওয়া যেতে পারে তাকে হারাম থেকে বিরত থাকার  উপদেশ দেওয়ার জন্য। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা অবশ্যই সৎকাজের আদেশ দিবে এবং অন্যায়  কাজে নিষেধ করবে। নইলে সত্বর আল্লাহ তোমাদের উপর গযব প্রেরণ করবেন। আর তখন তোমরা  দো‘আ করবে। কিন্তু তা কবুল করা হবে না (তিরমিযী, মিশকাত  হা/৫১৪০)।

ইবনে মাসঊদ (রাঃ) বলেন, তার নিকটে  জনৈক ব্যক্তি এসে বলল, আমার একজন প্রতিবেশী আছে যে সূদ খায় এবং সর্বদা আমাকে তার  বাড়িতে খাওয়ার জন্য দাওয়াত দেয়। এক্ষণে আমি তার দাওয়াত কবুল করব কি? জওয়াবে তিনি বললেন, ‘তোমার জন্য এটি বিনা কষ্টের অর্জন এবং এর গোনাহ তার  উপরে’ (মুছান্নাফ আব্দুর রাযযাক হা/১৪৬৭৫, ইমাম আহমাদ আছারটি ‘ছহীহ’ বলেছেন; ইবনু  রজব হাম্বলী, জামেঊল উলূম ওয়াল হিকাম (বৈরূত : ১৪২২/২০০১), ২০১ পৃঃ)

আরও দেখুন:  শিশু কত দিন মায়ের দুধ পান করবে?

এ সম্পর্কিত আরও পোস্ট

৯টি মন্তব্য

  1. ইসলামী যাকাত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে চাই? যাকাত কখন ফরজ হয়, কিভাবে আদায় করব এবং ব্যবহৃত স্বর্ণালঙ্কারে যাকাতের হুকুম কি ?

মন্তব্য করুন

Back to top button