সংবাদ

ফ্রান্সে দু’বছরের মধ্যে মসজিদের সংখ্যা দ্বিগুণ করার আহ্বান

ফ্রান্সের একজন শীর্ষ মুসলিম নেতা লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের নামাজ আদায় স্থানের ঘাটতি মিটাতে আগামী দু’বছরে মসজিদের সংখ্যা দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন। খবর আল আরাবিয়া।

ফ্রান্সের ইসলামী সংগঠনগুলোর সম্মেলনে বক্তব্য রাখার সময় দালিল বুবাকির বলেন, ফ্রান্সের ২২০০ মসজিদ ইউরোপের বৃহত্তম মুসলিম সম্প্রদায়ের পর্যাপ্ত প্রতিনিধিত্ব করে না। ফরাসি মুসলিম কাউন্সিলের প্রধান ও প্যারিস মসজিদের রেক্টর বলেন, দু’বছরের মধ্যে আমাদের মসজিদের সংখ্যা দ্বিগুণ করা প্রয়োজন। প্যারিসের কাছে লা বুরগেতে পশ্চিমা জগতের বৃহত্তম বলে আখ্যায়িত মুসলমানদের সমাবেশে শনিবার তিনি বলেন, অসমাপ্ত মসজিদের অনেক নামাজ আদায়ের ঘর আছে এবং অনেক মসজিদ রয়েছে যা তৈরি করা হচ্ছে না। ২৫০টি মুসলিম সমিতি নিয়ে গঠিত ইউনিয়ন অব ইসলামিক অর্গানাইজেশনস অব ফ্রান্স (ইউওআইএফ)-এর বার্ষিক সম্মেলন প্যারিসে শার্লি এবদো হত্যাকা-ের কয়েক মাস পর অনুষ্ঠিত হয়। এ হত্যাকা-ের পর থেকে ফ্রান্সে ইসলাম ভীতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সেই সাথে শুধু জানুয়ারি মাসেই মসজিদে হামলা বা হুমকির ১৬৭টি ঘটনা ঘটেছে। গতবছর একই মাসে এ রকম ঘটনার সংখ্যা ছিল ১৪টি। ফ্রান্সে মুসলিম সংখ্যালঘুদের সাথে সম্পর্ক নিয়ে দীর্ঘকাল ধরে সমস্যা রয়েছে। বর্তমানে সেখানে মুসলমানদের সংখ্যা ৪০ থেকে ৫০ লাখের মধ্যে বলে ধারণা করা হয়। শারীরিক হামলা ছাড়াও মসজিদ নির্মাণ করতে দিতে মেয়রদের অস্বীকৃতি, কারাগার অথবা স্কুলগুলোতে হালাল গোশ্ত সরবরাহে বাধার মধ্যে মুসলিমবিরোধী মানসিকতার প্রকাশ ঘটেছে।

সমাবেশে অংশগ্রহণকারীরা ইসলামের নামে সংঘটিত সহিংসতার নিন্দা করেন। ইউওআইএফের প্রধান আমর লাসফার বলেন, আমরা আমাদের দেশ ফ্রান্সের প্রতি অনুগত। আমরা আল্লাহকে ভালোবাসি, আমরা নবীকে ভালোবাসি কিন্তু আমরা ফরাসি প্রজাতন্ত্রকেও ভালোবাসি। বুবাকির তার কথার সাথে একমত প্রকাশ করে বলেন, ফ্রান্সে মুসলমানদেরও সম্মান দিতে হবে।

ইনকিলাব

আরও দেখুন:  রাসূল (সাঃ) -এর রওজা সরানোর সংবাদের প্রতিবাদ করেছে ওআইসি

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button