সংবাদ

ইন্দোনেশিয়াতে বিবাহ বহি‍র্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ হচ্ছে

ইন্দোনেশিয়া সরকার বিয়ে ছাড়া যৌন সম্পর্ক নিষিদ্ধে আইন পাস করেছে, দেশটির নাগরিকদের পাশাপাশি যার আওতায় পড়বে পর্যটকেরাও।

বিয়ে না করে যৌন সম্পর্ক স্থাপন করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ডের বিধান রেখে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট একটি ফৌজদারি আইন পাস করেছে। সব রাজনৈতিক দলের সমর্থনে আজ মঙ্গলবার আইনটি পাস হয়। এ আইনের আওতায় দেশটিতে ভ্রমণ করতে যাওয়া অবিবাহিত বিদেশি পর্যটকেরাও পড়বেন।

এ ছাড়া ফৌজদারি দণ্ডবিধির আওতায় প্রেসিডেন্ট কিংবা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অবমাননা এবং ইন্দোনেশিয়ায় রাষ্ট্রীয় আদর্শবিরোধী যেকোনো দৃষ্টিভঙ্গিকে নিষিদ্ধ করা হয়েছে। বিয়ের আগে যৌন সম্পর্ক স্থাপনকেও নিষিদ্ধ করা হয়েছে।

তবে ইন্দোনেশিয়ায় নতুন এ আইন এখনই কার্যকর হচ্ছে না। আইনের বিধিবিধান তৈরি করতে আরও তিন বছর লেগে যেতে পারে বলে জানা গেছে।

বর্তমানে ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ হলেও নিজেদের সম্মতিতে বিবাহপূর্ব যৌন সম্পর্কে বাধা নেই।

ইন্দোনেশিয়ার বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, নতুন আইনে বলা হয়েছে, মা-বাবা ও অভিযুক্তের স্ত্রী বা স্বামী বা সন্তান অভিযোগ করতে পারবে। বিয়ের সম্পর্ক ও ইন্দোনেশিয়ার মূল্যবোধ রক্ষার উদ্দেশ্যে এটি করা হয়েছে। একই সঙ্গে মানুষের গোপনীয়তা রক্ষা করা ও নৈতিকতার পক্ষে ‘বিচারক’-এর ভূমিকা পালনকারী তৃতীয় পক্ষ বা ব্যক্তিদের দূরে রাখাও এর একটি কারণ।

আরও দেখুন:  বাংলাদেশে হিন্দুরা বৈষম্যের শিকার?

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button