সংবাদ

ইসলাম-বিদ্বেষ ও বর্ণবাদ সামলান, ইউরোপকে এরদোগান

ইউরোপকে আগে ক্রমবর্ধমান ইসলাম-বিদ্বেষ এবং বর্ণবাদ সামাল দিয়ে তারপর তুরস্ককে গণতন্ত্রের সবক দিতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান।
আঙ্কারায় একটি ট্রেড ইউনিয়ন আয়োজিত সিম্পোজিয়ামে দেয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন।
গত দুই সপ্তাহে সুইডেন এবং নেদারল্যান্ডে কয়েকটি মসজিদে আগুন দিয়েছে উগ্রবাদী গোষ্ঠী। এছাড়া জার্মানিসহ একাধিক দেশে মুসলিম অভিবাসী বিরোধী মিছিল সমাবেশও করেছে তারা।
এরদোগান বলেন, ‘ইউরোপ থেকে কিছু শেখার মতো অবস্থায় পড়ে থাকা দেশ আমরা নই। আমরা এখন আর ইউরোপের বলিরপাঠা নই, আগের তুরস্ক এখন আর নেই।’
তুরস্কের ‘প্যারালাল স্টেট’ গ্রুপের ওপর সরকারের ধরপাকড়ের বিষয়ে ইউরোপের সমালোচনার জবাবে তিনি বলেন, ওইসব দেশেও এ ধরনের ঘটনা ঘটে এবং বেশ কয়েকজন সাংবাদিককে আটকও করা হয়েছে।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘তারা নিজেদের দেশে সংঘটিত এ সব বিষয়ে চুপ থাকে। ইসরাইলে সাংবাদিকদের হত্যা এবং বহিষ্কার করার বিষয়টি তারা আড়াল করতে পছন্দ করে। কিন্তু তুরস্কে যারা সাংবাদিকতার সঙ্গে জড়িত নয়, তাদের ধরপাকড়ের বিষয়ে সমালোচনা করতে তারা ছাড়ে না।’
প্রসঙ্গত, সম্প্রতি অভিযান চালিয়ে সাংবাদিকসহ ‘প্যারালাল স্টেট’ গ্রুপের বেশ কয়েকজন কর্মীকে আটক করেছে তুর্কি পুলিশ। তাদের বিরুদ্ধে গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার অভিযোগ আনা হয়েছে।

(RTNN)

আরও দেখুন:  আরব বিশ্বে রোজা রবিবার থেকে

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button