সংবাদ

খতনায় অনেক উপকার : মার্কিন গবেষণা

খতনার উপকারিতা বর্ণনা করে মার্কিন যুক্তরাষ্ট্রের এক সরকারি গবেষণায় বলা হয়েছে, এতে এইডস, ক্যান্সার এবং আরো কয়েকটি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়। ব্রিটেনের প্রভাবশালী ডেইলি মেইল পত্রিকায় বৃহস্পতিবার অত্যন্ত গুরুত্বপূর্ণ এই গবেষণাটি প্রকাশিত হয়েছে।
 
খতনা মূলত মুসলমান ও ইহুদি সম্প্রদায়ের মধ্যে প্রচলিত। পাশ্চাত্যের অনেকে এটাকে ঝুঁকিপূর্ণ প্রথা হিসেবে সমালোচনা করা হয়েছে। কিন্তু গবেষণাটিতে বলা হয়েছে, এতে ঝুঁকি কিছুটা থাকলেও উপকার অনেক বেশি।
 
ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল প্রিভেনশন (সিডিসি) সাত বছর সময় নিয়ে এই গবেষণা পরিচালনা করে। এতে সুস্পষ্টভাবে বলা হয়, খতনায় অনেক উপকার রয়েছে। গবেষণাটিতে দেখা গেছে, খতনার ফলে আফ্রিকায় এইডস ভাইরাসের বিস্তৃতি কমাতে সহায়তা করে।
 
সিডিসি জানায়, খতনার ফলে পুরুষদের এইডস এবং অন্যান্য যৌনবাহিত রোগ (৫০ থেকে ৬০ ভাগ), পুরুষাঙ্গ ক্যান্সার (অন্তত ৩০ ভাগ) এবং এমনকি প্র¯্রাব-সংক্রান্ত ইনফেকশনের ঝুঁকিও কমিয়ে দেয়।
 
আফ্রিকান গবেষণায় জড়িত  জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের ড. অ্যারন তোবিয়ান বলেন, গত ১০ বছরে পুরুষদের খতনায় ক্রমাগত বেশি বেশি হারে উপকারিতার প্রমাণ পাওয়া গেছে।
 
সিডিসির এইচআইভি ও যৌনবাহিত অন্যান্য রোগ তদারকির দায়িত্বে নিয়োজিত ড. জোনাথন মারমিন বলেন, নবজাতকদের খতনা করানোতে কিছুটা ঝুঁকি থাকে। তবে তা মাত্র ০.৫ ভাগ। আর এক থেকে ৯ বছর বয়সীদের ঝুঁকি ৯ শতাংশ। এসব ঝুঁকির মধ্যে রয়েছে সামান্য রক্তপাত। তবে যে উপকার পাওয়া যায়, তার তুলনায় এটা খুবই কম।
 
সিডিপি ওঝা বা অন্য কারো সহায়তা না নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে খতনা করানোর সুপারিশ করেছে।

(নয়া দিগন্ত)

আরও দেখুন:  সুইডেনে মসজিদে আগুন, অস্ট্রিয়ায় শূকরের মাথা

এ সম্পর্কিত আরও পোস্ট

১টি মন্তব্য

মন্তব্য করুন

Back to top button