সমাজ/সংস্কৃতি/সভ্যতা

আমিও কিন্তুক ইসলাম কম জানিনা…

মোবাইল, ল্যাপটপের হিডেন ফোল্ডারে কয়েক গিগা 'জিনিস' নিয়ে ঘোরাফেরা করা ছেলেটি, চারপাশে চলাফেরা করা মেয়েদের '…ল' সম্বোধন করা ছেলেটি, 'দোস্ত গার্লফ্রেন্ড তো বানাই '…' এর জন্যে' বলে অট্টহাসি দেয়া ছেলেটি, ভার্সিটির আধুনিকা ম্যাডামকে নিয়ে কর্ণগহ্বরে প্রবেশ অযোগ্য বাক্য ব্যবহার করা ছেলেটি যখন আল্লামা শফী আর আল্লামা সাইদীর নামে 'নারী অবমাননা' নিয়ে অভিযোগ তুলে তাদের নোংরা ফেসবুক আইডি থেকে পোস্ট দেয়, তখন হাসি থামাতে পারিনা।

শুক্রবারের পর শুক্রবার চলে যায়, তারপরেও কোনদিন পশ্চিম দিকে আছাড়টাও না খাওয়া ছেলেটি যখন ইসলামে যুদ্ধাপরাধীর বিচার কি, ইসলাম কি বলে, ১৩ দফা কেন ইসলামের সাথে সাংঘর্ষিক – এইসব নিয়ে স্ট্যাটাস হাঁকায়, তখনও অট্টহাসি থামানো দায় হয়ে পড়ে।

থাবা বাবাকে শহীদ বলে যে ছেলে তার অশ্লীল পেজে লাইক দেয়া ফেসবুক আইডি থেকে ম্যাতকার করে বেড়ায়, তখন সে প্রোফাইল থেকে বড্ড গন্ধ ছড়ায়।

নিজের মা -বোনকে নিয়ে রগরগে পর্ণো গল্প লিখে মুক্তিযুদ্ধ শেখানোর বিপ্লবী আইডিয়ার প্রসূতি (এর পুংলিংগ জানা নেই) তথাকথিত মুক্তিযুদ্ধ বিশেষজ্ঞকে 'ফলো' দিয়ে যখন কেউ বলে 'তুমি মা-বোনের সম্মান কি বোঝ?' বা 'তুমি ৭১ এর কি জানো?' – তখন হাসতেও ভুলে যাই। ঘেন্নায়।

সর্বোপরি ইসলামের আরকান আর ঈমানের আরকান এর তফাৎ কি জিজ্ঞাসা করলেও যারা হিমশিম খেয়ে যায়, পাঁচ অক্ত নামাযের সঠিক সময়সূচী জিজ্ঞেস করলে যাদের মুখ ফ্যাকাসে হয়ে যায়, তারা যখন 'আমিও কিন্তুক ইসলাম কম জানিনা' বলে ইসলামের সবক দেয়া শুরু করে, তখন আর কোন অনুভূতিই আমার কাজ করেনা।

শুধু মনে হয় কিছু ভুট্টা ভাজি। এইসব সিনেমা দেখে দেখে আরামসে বসে ভুট্টা খাই। বহুদিন সিনেমা দেখিনা।

– নাজমুস সাকিব

আরও দেখুন:  বৈশাখনামা

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button