ছবি ব্লগ

সৌদির গোলাপ শহর

eid live

প্রতিবছর বসন্তকালে গোলাপ ফুলে ছেয়ে যায় সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় শহর তায়েফ। প্রতিবছর এখানে কোটি কোটি গোলাপ ফুল ফোটে। এ বছরও তেমন দৃশ্য দেখা গেছে গোলাপের শহর নামে পরিচিত তায়েফে।

সাধারণত এপ্রিল মাসে তায়েফে গোলাপ ফুলের চাষ হয়। পবিত্র কাবাঘরের বাইরের দেয়ালগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করতে ব্যবহার করা হয় এসব গোলাপের নির্যাস থেকে বানানো তেল। এ বছর গোলাপ ফুলের চাষের সময়টি পড়েছে পবিত্র রমজান মাসে।

তায়েফ শহরের গোলাপের বাগান

বিন সালমান খামারের শ্রমিকেরা প্রতিদিন হাজার হাজার গোলাপ তোলার অপেক্ষায় আছেন। এসব গোলাপ থেকে তাঁরা গোলাপের তেল ও রস তৈরি করেন। এ ছাড়া প্রসাধনী ও রান্নার উপাদান সংগ্রহ করা হয় এসব গোলাপ থেকে।বিন সালমান খামারের শ্রমিকেরা প্রতিদিন হাজার হাজার গোলাপ তোলার অপেক্ষায় আছেন। এসব গোলাপ থেকে তারা গোলাপের তেল ও রস উৎপাদন করবেন। এ ছাড়া প্রসাধনী ও রান্নার সামগ্রীর শিল্পের উপাদান সংগ্রহ করা হয় এসব গোলাপ থেকে।

প্রতিবছর হজ ও ওমরাহ করতে সৌদি আরবে ভ্রমণ করা বিশ্বের লাখো মুসলিমের কাছে অত্যন্ত জনপ্রিয় গোলাপের সুগন্ধযুক্ত এই তেল। সৌদি আরবের গোলাপের শহরটিতে প্রতিবছর ৩০ কোটি গোলাপ ফুলের চাষ হয়। তায়েফে আট শতাধিক খামারে চাষ হয় এই গোলাপের। অনেক খামারে চাইলে দর্শনার্থীরা ঘুরে বেড়াতে পারেন।

বাগান থেকে গোলাপ সংগ্রহ করছেন শ্রমিকেরা

বিন সালমান ফার্মের স্বত্বাধিকারী খালাফ আল-তুবেইরি এএফপিকে বলেন, অনেক বেশি তাপে গোলাপ ফুলগুলোকে ৩০ থেকে ৩৫ মিনিট ফোটানো হয়। এরপর অল্প তাপমাত্রায় ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত রাখা হয়। এরপর সুগন্ধি তেল তৈরির প্রক্রিয়া শুরু হয়, যা অন্তত আট ঘণ্টা ধরে চলে।

গোলাপ থেকে সুগন্ধি তেল ও রস তৈরির প্রক্রিয়া

একপর্যায়ে এই তেল কাচের জারের ওপর ভেসে উঠলে সেগুলো নিষ্কাশনের প্রক্রিয়া শুরু হয়। বড় সিরিঞ্জ দিয়ে নানা ধরনের শিশিতে এই তেল ঢোকানো হয়। গোলাপের এ সুগন্ধি তেলের সবচেয়ে ছোট শিশির দাম পড়ে ৪০০ সৌদি রিয়াল, বাংলাদেশি মুদ্রায় যা ৯ হাজার টাকার বেশি।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button