সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সউদীর ১ কোটি ডলার দান

করোনাভাইরাস বিস্তাররোধে কার্যকর পদক্ষেপ, গবেষণা ও ভ্যাকসিন আবিষ্কারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এক কোটি মার্কিন ডলার অনুদান দিয়েছেন সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। করোনাভাইরাস নিয়ে গবেষণার জন্য কোনো দেশের অনুদানের ঘোষণা এটাই প্রথম। গতকাল সোমবার (৯ মার্চ) রাতে সউদী আরবের প্রভাবশালী পত্রিকা উকাজ এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস হতে সুরক্ষাকল্পে আন্তর্জাতিকভাবে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার’ আহ্বানে সউদী সরকার দ্রুত সাড়া দিয়েছে।

সউদী আরবের রাজকীয় অধিদফতরের উপদেষ্টা এবং বাদশাহ সালমান মানবিক সহায়তা ও ত্রাণকেন্দ্রের প্রধান পৃষ্ঠপোষক ড. আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আর-রাবীয়া বলেন, ‘গুরুত্বপূর্ণ এ অনুদান মানবসেবার প্রতি সউদী আরবের দায়বোধ থেকে করা হয়েছে। মানব সমাজে সৃষ্ট সমস্যার সমাধান কল্পে দেশটির সামর্থ্য ও অর্থকে কাজে লাগানোর বিষয়টি এর মাধ্যমে আবারও প্রতিফলিত হলো। তাছাড়া মানব সমস্যার সমাধানে জাতিসংঘ এবং তাদের অন্যান্য সহযোগী সংস্থার সমসহযোগী হয়ে কাজ করতে দেশটি বদ্ধপরিকর।’

এক বিবৃতিতে তিনি বলেন, নভেল করোনাভাইরাসের বিস্তাররোধে একসঙ্গে কাজ করে যাচ্ছে সউদী আরব। জরুরি কার্যক্রম বাস্তবায়নে সহায়তা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এক কোটি ডলার অনুদান দিচ্ছে সউদী। এর মাধ্যমে এই ভাইরাসের প্রকোপ কমিয়ে আনা সহজ হবে এবং যেসব দেশের স্বাস্থ্য কাঠামো দুর্বল তাদের সহায়তা করা সম্ভব হবে। ওই বিবৃতিতে বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্সের প্রশংসা করেছেন ড. আল রাবিয়াহ। তিনি এই কার্যক্রমকে সংকটময় পরিস্থিতিতে থাকা বিশ্বের মানুষের প্রতি মানবিক অবস্থান বলে উল্লেখ করেছেন।

আরও দেখুন:  বইমেলায় ইসলামবিদ্বেষী বই, প্রকাশনা সংস্থার স্টল বন্ধ

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button