সংবাদ

করোনা প্রতিরোধে বাইতুল্লাহ কর্তৃপক্ষের নানা পদক্ষেপ

বিভিন্ন দেশে করোনো ভাইরাস আতঙ্কের প্রেক্ষিতে এবং মুসল্লী-দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে করোনা প্রতিরোধে এই উদ্যোগ নিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। বাইতুল্লাহ শরীফের অজুখানা ও টয়লেটে জীবাণুনাশক হাত ধোয়ার বিশেষ স্প্রেসহ সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। – সউদী গেজেট, এসপিএ
হারাম পরিষ্কারের প্রক্রিয়াতে বেশ কয়েকটি মেশিন এবং সরঞ্জাম ব্যবহৃত হয় এবং এর মধ্যে রয়েছে ওয়াশিং মেশিন, মেঝে পরিষ্কারের মেশিন, ভ্যাকুয়াম ক্লিনার এবং গল্ফ কার্ট।

করোনা ভাইরাস মোকাবিলায় বিশেষ এই পরিচ্ছন্ন কর্মসূচি উদ্বোধন করেছেন মসজিদ আল হারামাইনের সভাপতি ও সৌদি বাইতুল্লাহ শরীফের সম্মানিত ইমাম শায়খ আব্দুর রহমান আস সুদাইস।এসময় অন্যান্য ইমাম ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইমামদের ফেসবুকেও এসব ছবি আপলোড করা হয়।

সৌদি বাদশাহর কারিগরি ও পরিসেবা বিষয়ক উপ-প্রধান মুহাম্মদ বিন মুসলেহ আল-জাবরী বলেছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জীবাণুমুক্ত করার জন্য স্প্রের আওতায় মেঝে, উপরিভাগ এবং কার্পেট অন্তর্ভুক্ত রয়েছে। এই ব্যবস্থাগুলোর মধ্যে রয়েছে কার্পেটগুলো জরুরিভাবে ধুয়ে ফেলা, বাথরুম পরিষ্কারের জন্য ছয়টি প্রধান ওয়াশিংয়ের সময় সংখ্যা বৃদ্ধি করা, জমজমের জলের জন্য বেসিনগুলো স্যানিটাইজ করা, জমজম ওয়াটার কুলারগুলোর ঘাঁটি পরিবর্তন করা এবং ব্যবহৃত প্লাস্টিকের গলিতগুলির তাৎক্ষণিক প্রতিস্থাপন অন্তর্ভুক্ত রয়েছে।

শেখ আল-সুদাইস দু’টি পবিত্র মসজিদে দর্শনার্থী ও মুসল্লীদের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম কর্তৃপক্ষের সাথে তীব্র প্রচেষ্টা এবং সমন্বয় সাধনের গুরুত্বের উপর জোর দিয়েছেন।

বাইতুল্লাহ শরীফ ও মদিনা শরীফে করোনা ভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গৃহীত পদক্ষেপের আওতায় পুরোনো কার্পেট সরিয়ে ফেলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় জোর দেয়া হয়েছে।

আরও দেখুন:  ইয়েমেনে ৮৪ লাখ মানুষ অনাহারের সম্মুখীন

এ সম্পর্কিত আরও পোস্ট

১টি মন্তব্য

  1. ১৮৮০. আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মদিনার প্রবেশ পথসমূহে ফেরেশ্তা পাহারায় নিয়োজিত আছে। তাই প্লেগ রোগ এবং দাজ্জাল মদিনায় প্রবেশ করতে পারবে না। (৫৭৩১, ৭১৩৩, মুসলিম ১৫/৮৭, হাঃ ১৩৭৯, আহমাদ ৭২৩৮)  (আধুনিক প্রকাশনীঃ ১৭৪৫, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৭৫৬ )

মন্তব্য করুন

Back to top button