সংবাদ

ভারতে স্বর্ণে লেখা কুরআন উদ্ধার

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে উদ্ধার করা হয়েছে মুঘল সম্রাট আকবরের আমলের একটি কোরআন শরীফ; যার হরফগুলো স্বর্ণে লেখা। আনুমানিক ১৬ কোটি রুপি দামের এই কোরআন শরীফটি বাংলাদেশে পাচার করার চেষ্টায় একজনকে গ্রেফতার করেছে রাজস্থান পুলিশ।

তবে বাংলাদেশি কার কাছে এটি বিক্রি করা হচ্ছিলো তা জানা যায়নি বলে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে। এ বিষয়ে গ্রেফতারকৃত ব্যক্তিকে জেরা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ১ হাজার ১৪ পাতার ওই কোরআন শরীফটি গত বছর ডাকাতি করে ছিনিয়ে নেন তিন ব্যক্তি। ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দু’জনকে আগেই গ্রেফতার করেছিলো পুলিশ। আর বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) কোরআনসহ গ্রেফতার করা হয় তৃতীয় ব্যক্তিকে।

জয়পুর উত্তরের ডেপুটি পুলিশ কমিশনার রাজীব পাচার কোরআন শরীফটির পাচার নিয়ে বলেন, গেল বছরে বছর ভিলওয়ারা জেলার এক বাসিন্দা যোগেন্দ্র সিং মেহতা পুলিশের কাছে অভিযোগ করেছিলেন যে তার হেফাজতে থাকা একটি বহুমূল্য কোরআন কয়েকজন ব্যক্তি ছিনতাই করে নিয়ে গেছে।

তিনি আরও জানান, অভিযোগ করার সময় মেহতার উল্লেখ করেন, পূর্বপুরুষেরা সম্রাট আকবরের কাছ থেকে দান হিসাবে ঐতিহাসিক মণ্ডলগড় কেল্লা পেয়েছিলেন। সেখানেই সোনার অক্ষরে লেখা ওই কুরআন শরিফটি তিনি পান। বন্ধু ও আত্মীয়স্বজনের মাধ্যমে তিনি সেটি বিক্রি করে দেওয়ার চেষ্টা করছিলেন।

ডেপুটি পুলিশ কমিশনার রাজীব পাচার বলেন, কোরআনটি কেনার নাম করে ফাঁকা জায়গায় মেহতারকে ডেকে নিয়ে গিয়ে সেটি ছিনতাই করা হয়। ওই ঘটনার পরে দু’জনকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু কোরআন শরিফটি তখন পাওয়া যায়নি।

পাচার জানান, ‘গ্রেফতারকৃত আসামী ভাঁওয়ারী মীনাকে জেরা করলে তিনি জানায়, কোরআন শরীফটি বাংলাদেশে ১৬ কোটি রুপিতে বিক্রি করার চেষ্টা করছিল সে। তবে সেদেশে কার সঙ্গে যোগাযোগ করেছিল, সেটা এখনও বলেনি।

এই পুলিশ কর্মকর্তা বলেন, আগেই গ্রেফতার হওয়া তার দুই সাথীকেও জেল থেকে নিয়ে এসে এক সঙ্গে বসিয়ে জেরা করা হবে।

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

মন্তব্য করুন

Back to top button