সংবাদ

কোরআনবিদ্বেষী ডাচ এমপির ইসলাম ধর্ম গ্রহণ

নেদারল্যান্ডসের সাবেক সংসদ সদস্য জোরাম ভ্যান ক্লাভেরেন, যিনি ইসলামবিরোধী রাজনীতিবিদ হিসেবে পরিচিত, তিনিই ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে ঘোষণা দিয়েছেন।

জোরাম ভ্যান ক্লাভেরেন এর আগে ইসলামকে ‘মিথ্যা’ ও পবিত্র কোরআন শরিফকে ‘বিষ’ বলে মন্তব্য করেছিলেন। তিনি গির্ট উইল্ডার্সের ডানপন্থী দল ফার-রাইট ফ্রিডম পার্টির (পিভিভি) সদস্য ছিলেন। এখন সেই জোরামের ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি বেশ শোরগোল ফেলেছে।

৪০ বছর বয়সী জোরাম জানিয়েছেন, ইসলামবিরোধী বই লিখতে গিয়ে সে বিষয়ে ঘাঁটাঘাঁটির পরই তিনি মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন। নেদারল্যান্ডসের একটি টিভি শোতে ইসলাম গ্রহণের কথা নিজেই জানিয়েছেন জোরাম।

আরটিএল টিভি প্রতিবেদনে জানিয়েছে, নিজের সাবেক ‘ডানহাত’ খ্যাত জোরামের ইসলাম গ্রহণকে ‘একজন নিরামিষভোজীর কসাইখানার কাজে যোগ দেওয়া’র সঙ্গে তুলনা করেছেন গির্ট উইল্ডার্স।

জোরাম ভ্যান ক্লাভেরেন ফার-রাইট ফ্রিডম পার্টির এমপি হিসেবে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত সংসদে প্রতিনিধিত্ব করেন বলে ব্রিটিশ গণমাধ্যম দি ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ডাচ সংবাদমাধ্যম এনআরসিকে দেওয়া সাক্ষাৎকারে জোরাম ভ্যান ক্লাভেরেন বলেছেন, ইসলাম সম্পর্কে আগে করা তাঁর মন্তব্য ছিল ‘এককথায় ত্রুটিপূর্ণ’। কিন্তু সেসব মন্তব্য ‘পিভিভির নীতি’ ছিল বলেও জানিয়েছেন তিনি।

‘আমাদের দলের (পিভিভি) নীতিই ছিল যা কিছু মন্দ তার সঙ্গে কোনো না কোনোভাবে ইসলামকে জড়িয়ে ফেলা,’ বলেন জোরাম।

শুরুতে ইসলামবিরোধী হলেও এখন বইটির নাম বদলে ‘অ্যাপোস্টেট : ফ্রম ক্রিশ্চিয়ানিটি টু ইসলাম ইন দ্য টাইম অব সেক্যুলার টেরর’ রেখেছেন ভ্যান ক্লাভেরেন।

আরও দেখুন:  সিরিয়ায় আন-নুছরাহ ইসলামী যোদ্ধাদের চিকিৎসা দেয় ইসরাঈলীরা!

এ সম্পর্কিত আরও পোস্ট

২টি মন্তব্য

মন্তব্য করুন

Back to top button