সংবাদ

মাসে ১০ হাজার লিটার গোমূত্র বিক্রি হয় পশ্চিমবঙ্গে!

ভারতে গত তিন চার বছরে তুঙ্গে উঠেছে গোমূত্রের বিক্রি। দেশটির গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশে দেদারছে গোমূত্র বিক্রি হচ্ছে। তবে এবার ওইসব রাজ্যের মতো পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতেও গোমূত্র বিক্রি হচ্ছে।

জানা গেছে, কলকাতায় গরুর দুধ নয় গোমূত্র বেশ জনপ্রিয়। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কোলকাতায় গোমূত্রের দাম এখন গরুর দুধের দামের চেয়ে ঢের বেশি। কলকাতার বিভিন্ন স্থানে শুরু হয়েছে ‘গোমূত্র চিকিৎসা ক্লিনিক’ও। সেখানে বিক্রি হচ্ছে ‘গোমূত্র ক্যাপসুল’ এবং ‘ডিস্টিল্ড’ ও ‘মেডিকেটেড’ গোমূত্র।

কলকাতায় গোমূত্রের চাহিদা চাহিদা দেখে গুজরাট, মহারাষ্ট্রসহ অন্যান্য রাজ্য থেকে গোমূত্র আমদানি করছে একাধিক এজেন্ট। কলকাতায় গত কয়েক বছরে এখানে গোমূত্রের চাহিদা পাঁচ গুণ বেড়েছে জানিয়ে গোমূত্র ব্যবসায়ী ললিত আগরওয়াল স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, পশ্চিমবঙ্গে মাসে প্রায় ১০ হাজার লিটার গোমূত্র বিক্রি হয়। নাগপুর থেকে আনা হয় এসব মূত্র। ৩৫০ টাকা দরে এক লিটার গোমূত্র বিক্রি হচ্ছে কলকাতায় যেখানে ১ লিটার দুধের দাম ৩৫ থেকে ৪৮ টাকা।

কলকাতা পিজরাপোল সোসাইটি নামে একটি সংস্থার কো-অর্ডিনেটর সর্বেশ্বর শর্মা বলেন, কলকাতায় মাসে প্রায় ৩ হাজার লিটার গোমূত্র বিক্রি হয় আমাদের। তারা ১ লিটার গোমূত্রে ১৭৫ টাকায় ও ১ লিটার দুধ ৫০ টাকায় বিক্রি করছেন বলে জানান। কলকাতায় গোমূত্রের এমন চাহিদা দেখে সুনীল মানসিংহ নামের গোমূত্র ব্যবসায়ী জানান, পশ্চিমবঙ্গের ১৬টি স্থানে গরুর খামার তৈরি করছেন তারা। সেখান থেকে কিছুদিনের মধ্যে ডিস্টিল্ড গোমূত্র সরবরাহ করা যাবে বলে জানান সুনীল মানসিংহ।

তবে গোমূত্র ব্যবসার হিড়িকে ভিন্ন মতও রয়েছে কলকাতায়। ন্যাশনাল মেডিক্যাল কলেজের ফার্মাকোলজির শিক্ষক স্বপন বলেন, এসবের পুরোটাই ভণ্ডামি। গাছগাছালি থেকে ওষুধ হতে পারে। গোমূত্রে এমন কিছুই নেই যে এটা নিয়ে এমন মাতামাতি করতে হবে।

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

মন্তব্য করুন

Back to top button