সংবাদ

ইসলাম গ্রহণের পর হজ করলেন সৌদির ব্রিটিশ রাষ্ট্রদূত

ইসলাম ধর্ম গ্রহণের পর হজ পালন করেছেন সৌদি আরবে কর্মরত ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন কলিস। স্ত্রী হুদা মুজারকেচকে নিয়ে হজ পালন শেষে তিনি সাদা এহরাম পরিহিত একটি ছবি টুইটারে পোস্ট করে হজ পালন করার কথা জানান।

সৌদি আরবের সংবাদমাধ্যমের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট জানায়, সৌদি আরবের ইতিহাসে সাইমন কলিসই সম্ভবত প্রথম ব্রিটিশ রাষ্ট্রদূত, যিনি ইসলাম গ্রহণ করে পবিত্র হজ পালন করলেন। ২০১১ সালে সৌদি বংশোদ্ভূত হুদাকে বিয়ের পর সাইমন ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন বলে জানা যায়।

সৌদি আরবের লেখক ফাওজিয়াহ্ আলবকর ব্রিটিশ রাষ্ট্রদূতের সস্ত্রীক এরহাম পরিহিত ছবিটি প্রথম টুইটারে পোস্ট করেন। ছবির সঙ্গে তিনি লিখেছেন, ‘প্রথম ব্রিটিশ রাষ্ট্রদূত যিনি ইসলামে ধর্মান্তরিত হয়ে পবিত্র হজ পালন করলেন। ছবিতে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সাইমন কলিস ও তাঁর স্ত্রী হুদা। সকল প্রশংসা আল্লাহর।’

এরপর ওই ছবি আবার প্রকাশ করে সাইমন কলিস আরবি ভাষায় টুইটারে লেখেন, ৩০ বছর ধরে মুসলিম সংস্কৃতিতে বসবাসের পর বিয়ের আগে তিনি মুসলিম ধর্মে দীক্ষিত হয়েছেন। টুইটে বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীরা সাইমন ও তাঁর স্ত্রীকে শুভকামনা জানান। জবাবে কলিসও তাঁদের ঈদের শুভেচ্ছা জানান।

এদিকে সাইমন কলিস ও তাঁর স্ত্রীর হজ পালনের খবর ও ছবি সৌদিতে সাড়া ফেলেছে।

দি ইনডিপেনডেন্ট জানায়, ২০১৫ সাল থেকে সাইমন কলিস সৌদি আরবে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে কাজ করছেন। এর আগে তিনি সিরিয়া, ইরাক, ভারত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, তিউনিশিয়া ও ইয়েমেনে দায়িত্ব পালন করেছেন।

আরও দেখুন:  সুপার মুনের আলোয় উদ্ভাসিত হ’ল পৃথিবী

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button