সংবাদ

ফিলিস্তিনিদের সার্বভৌমত্ব মেনে নিতে ইসরাইলকে সৌদি আরবের কড়া হুঁশিয়ারি

আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর ইসরাইলি পুলিশের হামলার নিন্দা জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে ফোন করে ইসরাইলের আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

একই সঙ্গে তিনি আল-আকসা মসজিদে চলমান সহিংসতা বন্ধ, ফিলিস্তিনি জনগণ ও পবিত্র স্থাপনা রক্ষা ও ইসরাইল যাতে ফিলিস্তিনিদের সার্বভৌমত্ব মেনে নেয় তা নিশ্চিত করতে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি। সৌদি বাদশাহ বলেন, আল-আকসা মসজিদে ইসরাইলের হামলা ধর্মের পবিত্রতাকে ক্ষুণ্ন করে, বৈশ্বিক চরমপন্থা ও সহিংসতা বৃদ্ধিতেও ভূমিকা রাখে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যে কোন ধরনের আগ্রাসনের জন্য ইসরাইলকে দোষী হিসেবে বিবেচনা করবে সৌদি সরকার। এর আগে সৌদি কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছিলেন, ইসলামের তৃতীয় পবিত্রতম স্থানের পবিত্রতা ক্ষুণ্ন করছে ইসরাইলের কর্মকাণ্ড। একই সঙ্গে এটি আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। এক কর্মকর্তা বলেন, ইহুদী দেশটির কর্মকাণ্ড এ অঞ্চলে সংঘাত বৃদ্ধি করবে। একই সঙ্গে আল-আকসা মসজিদকে ভাগ করার চেষ্টার জন্য ইসরাইলের সমালোচনাও করেন তিনি।

সৌদি বাদশাহ সালমান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে জানিয়েছেন যে, আল-আকসা মসজিদের বিষয়ে তিনি বিশ্বনেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইরকে আল-আকসা মসজিদ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। প্রসঙ্গত, এ সপ্তাহে আল-আকসা মসজিদে ঢুকে তাণ্ডব চালায় ইসরাইলি পুলিশ। মসজিদ প্রাঙ্গণে ইহুদি দর্শনার্থীদের প্রবেশের বিরুদ্ধে বিক্ষোভরত মুসলমানদের দমাতে শক্তি প্রয়োগ করে ইসরাইল। এ নিয়ে তীব্র নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্ব।

 

Arab News

আরও দেখুন:  সিরিয়ালের কিরণমালা-পাখিরা এখন শিশুদের খাতায়

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button