সংবাদ

অস্ট্রেলিয়ায় ইসলামিক সেন্টার বন্ধ ঘোষণা

অস্ট্রেলিয়ার মেলবোর্নে আল ফুরকান ইসলামিক সেন্টার নামে একটি প্রতিষ্ঠান ও তার কার্যালয় বন্ধ করে দিয়েছে। কথিত সন্ত্রাসবাদের সাথে যুক্ত থাকার অভিযোগে গত সপ্তাহে গ্রেফতারকৃত দু’জন আল ফুরকান ইসলামিক সেন্টারে আসা-যাওয়া করত এমন সংবাদের ভিত্তিতে এই পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি। তারা বলেছে প্রশাসনের চাপ সামলানোর জন্য এটিই সর্বোত্তম পন্থা।

গত সপ্তাহে সন্ত্রাসবিরোধী অভিযানের সময় ৫ কিশোরকে গ্রেফতার করা হয়। পুলিশ বলেছে তারা সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছিল। আল ফুরকান ইসলামিক সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে অব্যাহত চাপ, হয়রানি এবং মিথ্যা অভিযোগের হাত থেকে সদস্যদের সুরক্ষার স্বার্থে প্রতিষ্ঠানটি বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। হারুন কসেভিক (১৮) ও সেভডেট বেসিমকে (১৮) সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার অভিযোগে গত সপ্তাহে গ্রেফতার করা হয়। অন্য এক কিশোরের বিরুদ্ধে অস্ত্র মামলা হয়। বাকি দু’জনকে ছেড়ে দেয়া হয়েছে। আল ফুরকান ইসলামিক সেন্টারকে নিয়ে বিতর্ক দীর্ঘদিন ধরে। আবদুল নুমান হায়দারও আল ফুরকানের কার্যালয়ে এসেছিলেন। দু’জন পুলিশ কর্মকর্তাকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করার পর নুমানকে গুলি করে হত্যা করা হয়েছিল। এর আগে এক খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার সিডনি ও ব্রিসবেনে সন্ত্রাসবিরোধী অভিযানে অন্তত ১৫ জনকে আটক করা হয়েছে। এটি দেশটির সবচেয়ে বড় সন্ত্রাসবিরোধী অভিযান বলে মনে করা হচ্ছে। খবরে বলা হয়েছে, কমপক্ষে ৮০০ সশস্ত্র পুলিশ ওই দুটি শহরের বেশ কিছু স্থাপনায় অভিযান চালায়। অস্ট্রেলিয়ায় সহিংস ঘটনার পরিকল্পনা হচ্ছে গোয়েন্দাদের এমন আশঙ্কা থেকে এ অভিযান পরিচালনা করা হয়। ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট যোদ্ধাদের অগ্রগতিতে সন্ত্রাসী হামলার ঝুঁকিতে আছে অস্ট্রেলিয়া। পুলিশ বলেছে, সিডনির পশ্চিম অংশ ও ব্রিসবেনের দক্ষিণ অংশে অভিযান চলছে। অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার অ্যান্ড্রিউ কোলভিন জানান, গোয়েন্দা তথ্যে জানা গেছে, অস্ট্রেলিয়ায় সহিংসতার পরিকল্পনা হচ্ছে। এদিকে, আটকদের সঙ্গে আইএস যোদ্ধাদের কোনো সম্পর্ক আছে কিনা তা স্পষ্ট করেনি পুলিশ। দেশটির সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে।

আরও দেখুন:  সুপ্রিমকোর্ট প্রাঙ্গণের ভাস্কর্য অপসারণের দাবিতে স্মারকলিপি

ইনকিলাব

এ সম্পর্কিত আরও পোস্ট

১টি মন্তব্য

  1. ইহুদি, খ্ৃস্টান, হিন্দু, বৌদ্ধ, নাস্তিক, কাদিয়ানি, ধর্মনিরপেক্ষবাদী, কমিউনিস্টরা ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে সর্বদাই সংগ্রামে লিপ্ত।

মন্তব্য করুন

Back to top button