সংবাদ

জিনজিয়াংয়ে রোজা নিষিদ্ধ করেছে চীন

চীনা সরকার মুসলিম প্রাধান্যপূর্ণ জিনজিয়াং অঞ্চলে সরকারি কর্মকর্তা, শিক্ষক ও ছাত্রদের জন্য পবিত্র রমজান পালন নিষিদ্ধ করেছে। সরকারি ওয়েবসাইটে এই নিষেধাজ্ঞা প্রচার করা হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।
চীনের মুসলিম উইঘুর সংখ্যালঘু সম্প্রদায়ের বেশির ভাগ সদস্যের বাস জিনজিয়াং এলাকায়। ঘোষিত নিরশ্বরবাদী চীন সরকার অনেক বছর ধরেই ওই এলাকায় রোজা পালনের ওপর বিধিনিষেধ আরোপ করে রেখেছে।
ওই এরাকায় উইঘুর ও নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রায়ই সঙ্ঘর্ষ হয়ে তাকে।
মানবাধিকার গ্রুপগুলো উইঘুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘু গ্রুপগুলোর ওপর নানা বিধিনিষেধ আরোপ করার কারণেই উত্তেজনা বাড়ছে বলে অভিযোগ করে।
চীন সরকারের বিভিন্ন বিভাগ তাদের ওয়েবসাইটে রমজান মাসে রোজা পালনের ওপর নিষেধজ্ঞা জারি করে নোটিশ দিয়েছে।
তারফান সিটির বাণিজ্যবিষয়ক ব্যুরো সোমবার তাদের ওয়েবসাইটে জানায়, সরকারি কর্মচারী ও ছাত্ররা রোজা এবং অন্যান্য ধর্মীয় কার্যক্রমে অংশ নিতে পারবে না।
রাষ্ট্রায়ত্ত বোজৌ রেডিও এবং টিভি ইউনিভার্সিটি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘পার্টি সদস্য, শিক্ষক এবং তরুণদের রমজান পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’
প্রবাসী ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের মুখপাত্র দিলক্সাত স্থানীয় সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, কর্তৃপক্ষ সোমবার বিনামূল্যে খাবার গ্রহণ করতে উইঘুরদের উৎসাহিত করছে এবং তারা রমজান পালন করছে কি না তা তদন্ত করতে বাড়ি বাড়ি খোঁজ নিচ্ছে।
তিনি বলেন, এ ধরনের কঠোর ব্যবস্থা গ্রহণ করা হলে আরো সঙ্ঘাতের সৃষ্টি হতে পারে।
তিনি উইঘুরদের আরো ধর্মীয় স্বাধীনতা দিতে এবং রমজান মাসে নির্যাতন বন্ধ করতে চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

আরও দেখুন:  কোরআনবিদ্বেষী ডাচ এমপির ইসলাম ধর্ম গ্রহণ

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button