আরো দেখুন...

9 Comments

  1. 5

    Raz

    গাট্টি ওয়ালা ভাইদের কাজ নবী সাঃ কে কিভাবে ছোট করা যায়।

    Reply
  2. 4

    MD AMINUL HUDA KHAN

    আপনি বলেছেন: “মুহাদ্দিছগণ এই হাদীছকে মাওযু বলেছেন। ইমাম সুয়ুতী (রঃ) বলেনঃ এই হাদীছের কোন নির্ভরযোগ্য সনদ নেই। সুতরাং হাদীছটি মুনকার ও বানোয়াট। হাদীছের কোন কিতাবে এর ভিত্তি খুঁজে পাওয়া যায় না। (দেখুনঃ হাভী ১/৩২৫)”। ঐ কিতাবের ৩২৫ পৃষ্ঠায়/আশপাশে এমন কোনো আলোচনা নেই। সময় থাকলে একবার দেখে নিবেন।

    হাদিসখানা مصنف عبد الرزاق ছাড়াও المواهب اللدنية কিতাবসহ অনেক কিতাবে রয়েছে। তাছাড়া আব্দুল হাই লখনৌভী ছাহেব তাঁর الاثار المرفوعة في الاخبار الموضوعة কিতাবেও (৪২-৪৩ পৃষ্ঠা) হাদিসখানা যে موضوع নয় বরং এটি ‘সাবিত’ রয়েছে এ বিষয়ে দীর্ঘ আলোচনা করেন।

    আর হ্যাঁ, أول ما خلق الله نوري সেটি হুবহু ঐ শব্দে বর্ণনা নেই। এটিকে رواية بالمعني বা ভাবার্থ বলা যায়।

    তাছাড়া প্রথম সৃষ্টির বিষয়টি আপেক্ষিক। হাদিস শরিফে আরশ, পানি, নুরে মুহাম্মাদি সা. কলম, আক্বল সহ অনেক বিষয়কেই প্রথম সৃষ্টি বলে বর্ণনা করা হয়েছে। বস্তুত, দৃশ্যমান বস্তুর মধ্যে প্রথমে আরশ, নুরসমূহের মধ্যে প্রথমে নুরে মুহাম্মাদি সা., আকৃতি ধারণকৃত বস্তুর মধ্যে প্রথমে কলম সৃষ্টি করা হয়েছে। এভাবে প্রত্যেকটিই তার নিজ নিজ ক্ষেত্রে প্রথম। والله اعلم

    Reply
    1. 4.2

      sohel

      নিজ নিজ ক্ষেত্রে প্রথম ঠিক আছে। কিন্তু এগুলো নিশ্চয়ই একসাথে সৃষ্টি হয়নি। আরশ, পানি, নুরে মুহাম্মাদি, কলম, আক্বল এগুলোর মধ্যে কোনটি আল্লাহ আগে সৃষ্টি করেছেন ???

      Reply
  3. 3

    Jakaria Barbhuiya

    জাকারিযা বড়ভূইয়া
    আলহামদুলিল্লাহ যাইতে পারলাম।

    Reply
  4. 2

    মোঃ নিজাম উদ্দিন মিয়াজী

    মন্তব্য…আপনারা তো নবীকে নিয়ে অনেক বিতরর্কিত আলোচনা সমালোচনা করে আসছেন এবং আপনারাই সাধারন মানুষকে দন্দের মধ্যে পেলেছেন আমি শুধু একটি পশ্ন করব আসা করি সঠিক উত্তর দিবেন আপনি আল্লাহর কসম করে বলুন নবীজি কিসের তৈরী?

    Reply
  5. 1

    mahmud

    allah has created at first- pen & fish (tirmiji, tabrani, ibn kachir….)

    Reply
    1. 1.1

      Atif emran najir

      মাটির তৈরী।।

      Reply
      1. 1.1.1

        হাফিজ

        কে আগে সৃষ্টি হলো আর, কে পরে সৃষ্টিহলো এগুলো নিয়ে আমাদের এতো মাথা ব্যাথা ক্যানো? উপরে উল্লিখিত প্রতিটি জিনিস ই সৃষ্টি হয়েছে এবং এগুলো মহান আল্লাহ তায়ালা ই সৃষ্টি করেছেন,
        এটাই সত্য।

        আল্লাহ সর্ব শক্তিমান।

        Reply

মন্তব্য করুন

© ২০১১-২০ ইসলামিক অনলাইন মিডিয়া