সাম্প্রতিক প্রসঙ্গ

Consensual Sex: বিপদ টা কোথায়?

eid live

❓ আপনার হাজব্যান্ড/ওয়াইফ অন্য কারো সাথে এফেয়ার বা ফিজিক্যাল ইন্টিম্যাসিতে জড়িয়েছে?
—- “তারা দুজন দুজনার সম্মতিতে যা করার করেছে। এরা তো Consenting Adult! দোষ দেখলেন কোথায়? “

❓ মেয়ে বয়ফ্রেন্ডের সাথে সেক্স করতে গিয়ে মরে গেছে?
—- “আরে আরে থামেন! হত্যা না এক্সিডেন্ট পরে বুঝব! Rape বলার আগে ১০ বার ভাবেন! দুইজনই কিন্তু Consenting Adult !”

❓ বড়লোকের ‘রক্ষিতা’র লাশ পাওয়া গেছে?
—– “Don’t dare to do victim blaming! They were consenting adults!”

আজকাল শুরু হইছে, এই এক Consensual Sex এর যুগ! দুইজন এডাল্ট মানুষের সম্মতি থাকলে তারা sex করুক, হাঁচি দিক, মদ খাক, মইরে যাক কিচ্ছু বলতে পারবেন না। সাতখুন মাফ।

মাঝখান দিয়ে এই ধরেন মাঝেমধ্যে একজন দুইজন নিজে মরবে, কিংবা খুন হবে – দেখবেন, শুনবেন, স্ট্যাটাস দিবেন, ঘুমায় যাবেন! ব্যস এতোটুকুই! চিন্তা নেই কয়দিন পর একই কাহিনী রিপিট হবে!

Rape এবং Molestation এর গ্রাউন্ডে Consensual Sex এর কন্সেপ্ট যে অত্যন্ত জরুরী আমার তাতে বিন্দুমাত্র কোন দ্বিমত নেই। Consent এর বেসিক কন্সেপ্ট টির বিরুদ্ধে এই লেখাটি নয়।

আমার আপত্তি, Consensual Sex এর ধোঁয়া দিয়ে Unethical কাজকে জাস্টিফাই এবং পবিত্র করার নতুন ট্রেন্ডটার বিরুদ্ধে।

আপনি মিলিয়ে দেখলে বুঝবেন, বছর কয়েক আগেও যেটাকে আপনি খুব নোংরা ব্যাপার ভাবতেন, সমাজের জন্যে ক্ষতিকর ভাবতেন সেটা ‘Consensual Sex’ এর ফ্রেমে দেখলে আজকাল খুব ‘বড় অপরাধ’ লাগবে না।

উল্টো, অত্যন্ত অসহায়ের মত আপনি আবিষ্কার করবেন যে, আপনি আসলে ‘খারাপ’ কে ‘খারাপ’ বলতে ইতস্তত করছেন, ঠিকঠাক ‘ঘৃণা’ করতে পারছেন না।

Extramarital relationship
Sugar daddy culture
Prostitution
ছেলে মেয়ের গ্রুপ সেক্স
মাল্টিপল সেক্সুয়াল পার্টনার
ভার্চুয়াল সেক্স
প্রি ম্যারিটাল সেক্স
———সব দেখেছেন আস্তে আস্তে কেমন গায়ে সয়ে যাচ্ছে?!

বিবাহিত দম্পতিদের বড় একটা অংশ সোশ্যাল মিডিয়ায় র‍্যান্ডম রিলেশনশিপে জড়াচ্ছে। সেগুলোতে সেক্স থাকেনা অনেক ক্ষেত্রেই কিন্তু বিশাল ইমোশনাল এটাচমেন্ট থাকে। মানুষ ভার্চুয়াল দুনিয়ার এমন বন্ধুত্বে এখন লজ্জিত নয়। কেউ কেউ তো বুক ফুলিয়ে বলে – “কারো তো কোন ক্ষতি হচ্ছেনা!”। ব্রক্ষ্মাস্ত্র হল – দু’জনার সম্মতি। কিসের পাপ এতে?

একজন বাবা/মা হিসেবে, স্ত্রী/স্বামী হিসেবে, ভাই/বোন হিসেবে উপরের জিনিসগুলোর প্রতিবাদ করতে যান! বাঁধা দিতে যান – সবার আগে ধরা খাবেন Consensual Sex এই পয়েন্টে! এমন কি আপনার হাঁটুর বয়সী সন্তানই আপনার উপর চড়াও হয়ে বলে বসবে- ‘দুজন দু’জনের কন্সেন্টে আমরা যা ইচ্ছা তাই করি, তোমার এতো সমস্যা কোথায়?”

আপনার নিজেকে বেকুব মনে হবে! ব্যাকডেটেড মনে হব! কি যুক্তি দেবেন সেই ভাবনায় পড়বেন। না সামাজিক অবক্ষয়ের ভয়, না ধর্মের বাঁধা নিষেধ কোন কিছু ধোপে টিকবে না। ‘দু’জনার সম্মতি’ ই এখন সব কিছু!
এমনকি প্রশ্ন উঠতে পারে – আপনি কোন যুক্তিতে কাজগুলোকে Unethical বলবেন সেটা নিয়েও।

ধরেন একটা ঘটনা ঘটল। সরল মনে বললেন- “মেয়ের এটা করা ঠিক হয়নি” – এক দল চড়ে আসবে কেন ভিক্টিম ব্লেমিং করছেন? ধরেন বললেন “ছেলে মহা অন্যায় করেছে “- একদল বলবে ‘সে তো আর জোর করেনি! সম্মতিতেই হয়েছে’ – ব্যস কেইস ডিসমিস! আপনি আসলে কনফিউজড হয়ে যাবেন আসলেই কি তারা অন্যায় কিছু করেছে না কি আপনি ই ওভার রিয়্যাক্টিভ!
(ভিক্টিম ব্লেমিং নিঃসন্দেহে জঘন্য। সেটার কন্টেক্স আর উপরের উদাহরণ এক নয়)

যেসব মানুষ এসব কাজে কোন অন্যায় দেখেনা তারা ফান্ডামেন্টালি যে পয়েন্টটা মিস করে তা হল, Sex is not just Sex! Sex এমন একটা টপিক যার লেজ টানলে moral ground এর প্রসংগ আসবেই, ethical boundary এর প্রসংগ আসবেই। ‘সমাজের কি হবে’ এই আতংকটা তো আসবেই আসবে!

ট্যানারির আশেপাশে যাদের বাড়ি, অথবা ডাস্টবিনের পাশে যারা থাকেন একটানা সেসব জায়গায় থাকতে থাকতে তাদের অভ্যস্ততা এসে যায়। সেই দূর্গন্ধ আর দূর্গন্ধ লাগেনা। আমাদের দশা হবে সেরকম! সমাজ পচে যাবে, গন্ধটাও নাকে পৌঁছাবেনা।

কন্সেন্ট সহ সেক্স মানে হয়তো সেই সম্পর্কে ব্যক্তি নিরাপদ। কিন্তু সমাজ কতটা নিরাপদ হল সেই প্রশ্নটি কিন্তু থেকেই যায়।

তাই Consent সহ Sex হলেও আমি সমাজের সচেতন মানুষ হিসেবে অবশ্যই যা সমাজকে তিলে তিলে নষ্ট করে সেই Sex গুলোকে ঘৃণা করতে চাই। মন থেকে খারাপ বলে বিশ্বাস করতে চাই।

– Dr. Shusama Reza

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button