বিবিধ প্রশ্নোত্তর/ফাতাওয়া

মক্কা-মদীনা সর্বদা মহামারী ও আল্লাহর গযব থেকে নিরাপদ থাকবে- একথা সঠিক কি?

eid live

উত্তর : রাসূল (ছাঃ) বলেন, মদীনার দরজা সমূহে ফেরেশতাগণ পাহারায় রয়েছেন। তাই এতে প্লেগ ও দাজ্জাল প্রবেশ করতে পারবে না (বুখারী হা/১৮৮০; মুসলিম হা/১৩৭৯; মিশকাত হা/২৭৪১)। অপর বর্ণনায় মক্কা ও মদীনা উভয়ের কথা বলা হয়েছে (আহমাদ হা/১০২৭০; মাজমাউয যাওয়ায়েদ হা/৫৮৩৪, সনদ ছহীহ)। উক্ত হাদীছের ব্যাখ্যায় ইমাম নববী (রহঃ) বলেন, মক্কা ও মদীনায় কখনো প্লেগ প্রবেশ করেনি (আল-আযকার ১৩৯ পৃ.)

আর প্লেগ একটি বিশেষ ঘা, যা দেহের প্রতিটি অঙ্গ তথা হাত, পা, বগল, পেট, পিঠসহ পুরো দেহে দেখা যায়। যাতে শরীর ফুলে যায় এবং এতে প্রচন্ড ব্যথাও হ’তে পারে (নববী, শরহ মুসলিম ১৪/২০৪; সুয়ূতী, শরহ মুসলিম ৫/২৩১)

অপরদিকে ওয়াবা বা মহামারী হ’ল সকল প্রকারের ছোঁয়াচে রোগের সমষ্টি, যার মধ্যে একটি হ’ল ত্বাঊন বা প্লেগ (ইবনুল ক্বাইয়িম, যাদুল মা‘আদ ৪/৩৪)। তাই মক্কা-মদীনায় প্লেগ ব্যতীত অন্যান্য ওয়াবা বা মহামারী প্রবেশ করতেও পারে। যেমন ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ)-এর খেলাফতকালে একবার মহামারী দেখা দেয়, যাতে অন্যান্যদের সাথে বহু ছাহাবীও মারা যান। আবুল আসওয়াদ (রহঃ) বলেন, ওমর (রাঃ)-এর খেলাফতকালে আমি একবার মদীনায় আসলাম। সেখানে তখন মহামারী দেখা দিয়েছিল। এতে ব্যাপকহারে লোক মারা যাচ্ছিল (বুখারী হা/২৬৪৩; আহমাদ হা/১৩৯)। অতএব ত্বা‘ঊন বা প্লেগ থেকে মুক্ত হ’লেও মক্কা-মদীনায় ওয়াবা তথা অন্যান্য বিভিন্ন মহামারী প্রবেশ করতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

৬টি মন্তব্য

মন্তব্য করুন

Back to top button