বই পরিচিতি

বই পরিচিতি: তাওহিদের মূলনীতি

বিভিন্ন ব্লকবাস্টার সিনেমা, বেস্টসেলার নভেল এমনকি ছোটকালের শোনা রূপকথাগুলোর মধ্যে একটি কমন থিম দেখতে পাবেন। ভালো ও মন্দের চিরন্তন যুদ্ধ। ইসলামও আমাদের কাছাকাছি ধরনের একটা ধারণা দেয়। তবে মানুষের কল্পনায় গড়ে ওঠা গল্পের সাথে ইসলামের জানানো এ সত্যের কিছু পার্থক্য আছে। ইসলাম ভালো ও মন্দের এ লড়াইকে চিরন্তন বলে না। এর শুরুটা আমাদের পিতা আদম (আঃ) -এর সৃষ্টির সময় থেকে। আর এ লড়াই চলবে কিয়ামতের আগ পর্যন্ত। মানব ইতিহাসের সূচনালগ্ন থেকে আমাদের প্রকাশ্য শত্রু নিরন্তর যুদ্ধ চালিয়ে যাচ্ছে। তার উদ্দেশ্য– আমাদেরমধ্য থেকে যত বেশিজনকে সম্ভব তার সাথে জাহান্নামে নিয়ে যাওয়া। নানাভাবে মানুষকে সিরাতুল মুস্তাকিম থেকে, সত্য থেকে বিচ্যুত করা। যুগে যুগে মানুষ ও জিনজাতির অনেকেই এই উদ্দেশ্য বাস্তবায়নে আর-রাজীম ইবলিশের অনুসারী হয়েছে।

অন্যদিকে আল্লাহ সুবহানু ওয়া তা’আলা যুগে যুগে তাঁর বান্দাদের মাধ্যমে আমাদের সামনে সুস্পষ্টভাবে সত্যকে উপস্থাপন করেছেন। আমাদের সতর্ক করেছেন এ যুদ্ধের বাস্তবতা এবং আখিরাতের পরিণতি সম্পর্কে। অবহিত করেছেন মানব অস্তিত্বের মূল উদ্দেশ্য সম্পর্কে। একইসাথে কীভাবে আমরা নিজেদের রক্ষা করতে পারব তার পুঙ্খানুপুঙ্খ দিকনির্দেশনা তিনি আমাদের জানিয়ে দিয়েছেন। সুতরাং একদিকে বিতাড়িত শয়তান এবং মানুষ ও জিনজাতির মধ্যেকার তার অনুসারীরা যুদ্ধ করছে আমাদের সত্য পথ থেকে বিচ্যুত করতে। অন্যদিকে আর-রাহমানের বান্দারা যুদ্ধ করছেন আমাদের আল্লাহ সুবহানু ওয়া তা’আলা-এর আনুগত্য ও সত্যের ওপর দৃঢ় ও অবিচল রাখতে। আর-রাহমানের এ বান্দাদের মধ্যে অগ্রগামী হলেন নবি ও রাসূল আলাইহিমুস সালাতু ওয়াস সালামগণ। আর মূল যে বিষয়টির শিক্ষা দিয়ে আল্লাহ সুবহানু ওয়া তা’আলা তাঁদের পাঠিয়েছেন তা হলো তাওহিদ, যার স্তম্ভ হলো দুটি। কুফর বিত তাগুত ও ঈমান বিল্লাহ। সকল তাগুত, সকল মিথ্যা উপাস্যকে প্রত্যাখ্যান করা ও এক ও অদ্বিতীয় আল্লাহ সুবহানু ওয়া তা’আলা-কে উপাস্য হিসেবে গ্রহণ করা। এটিই হলো মানবজাতির ওপর প্রথম ফারযিয়্যাত, প্রথম দায়িত্ব।

প্রত্যেক নবি-রাসূল আলাইহিমুস সালাতু ওয়াস সালামের মিশন ছিল এক ও অভিন্ন। সমস্ত মিথ্যা ইলাহকে প্রত্যাখ্যান ও এক আল্লাহ সুবহানু ওয়া তা’আলা-এর ইবাদতের শিক্ষা দেওয়া। শিরক ও শিরকের অনুসারীদের সাথে সম্পর্কচ্ছেদ করা। তাওহিদের শিক্ষা দেওয়া। এটিই ইসলামের মূল ভিত্তি। তাওহিদ ছাড়া ইসলাম হয় না। যার তাওহিদ নেই তার কিছুই নেই।পাহাড়সম আমলও তাওহিদ ছাড়া মূল্যহীন।তাওহিদ হল সকল মূলনীতির চূড়ান্ত মূলনীতি। কিন্তু দুঃখজনকভাবে আজ একদিকে সমাজের বিশাল একটি অংশের কাছে ইসলাম অবহেলিত। অন্যদিকে যারা ইসলামকে আঁকড়ে রাখার চেষ্টা করেন তাওহিদের বদলে আজ তারা বিভিন্ন আচার-অনুষ্ঠান ও মতপার্থক্য নিয়ে ব্যস্ত। শেকড়কে ভুলে আজ শাখা-প্রশাখার দিকে আমাদের সব মনোযোগ। অন্তর বিগলিত করা, পিতা-মাতা কিংবা স্বামী-স্ত্রীর অধিকার, ইতিহাস, বিশ্লেষণ কিংবা নানা ফিক্বহি মতপার্থক্য–বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা আমরা দেখেছি। ‘আল্লাহ আছেন কি নেই’ এ প্রশ্ন নিয়েও আমরা আলোচনা করছি। কিন্তু আল্লাহ সুবহানু ওয়া তা’আলা-এর প্রতি আমার দায়িত্ব কী? আমার কাছ থেকে আল্লাহ সুবহানু ওয়া তা’আলা কী চাচ্ছেন–সেটা নিয়ে আলোচনা বিরল। আল্লাহ সুবহানু ওয়া তা’আলা-এর প্রতি বিশ্বাসের শর্ত কী, কীভাবে এ বিশ্বাস পূর্ণ হবে–সেই বিশুদ্ধ তাওহিদ নিয়ে পর্যাপ্ত আলোচনা নেই।

এই শূন্যস্থান পূরণের ইচ্ছা থেকেই শাইখ আহমাদ মুসা জিবরিল হাফিযাহুল্লাহ-এর শারহুল উসুল আস-সালাসাহ (Explanation Of The Three Fundamental Principles) নামের লেকচার সিরিযটি (যা ‘তাওহিদ সিরিয’ নামে অধিক পরিচিত) বাংলায় অনুবাদ করার সিদ্ধান্ত নেয়া হয়। শাইখ আহমাদ বর্তমান সময়ের ওইসব বিরল সত্যপন্থী আলিমদের একজন যারা বিশুদ্ধ তাওহিদকে আঁকড়ে আছেন। যাদের কথা ও কাজ সামঞ্জস্যপূর্ণ এবং যারা কেবল মুখে সালাফ আস-সালেহিনের অনুসরণের কথা বলেন না; বরং তা করে দেখান। শাইখের তাওহিদের সিরিয এখনো পর্যন্ত ইংরেজি ভাষায় এ বিষয়ে উপস্থাপিত সবচেয়ে সমৃদ্ধ ও বিস্তারিত আলোচনাগুলোর অন্যতম। এ আলোচনাতে তিনি শুধু তাত্ত্বিকভাবে তাওহিদের শিক্ষাকে ব্যাখ্যা করেননি, বরং এর বাস্তব প্রয়োগ এবং আমাদের বর্তমানের সাথে এর সম্পর্ককেও তুলে ধরেছেন। শাইখ আহমাদ মুসা জিবরিলের এ লেকচার সিরিযে জীবন্ত হয়ে উঠেছে নবি-রাসূল আলাইহিমুস সালামগণ ও সালাফ আস-সালেহিন (রহঃ) -এর শিক্ষার ওপর দৃঢ়প্রতিষ্ঠ মহান সংস্কারক ইমাম ওয়াল মুজাদ্দিদ মুহাম্মাদ ইবনু আব্দিল ওয়াহহাব (রহঃ)-এর দাওয়াহর মূল নির্যাস। প্রায় দীর্ঘ এক বছরের চেষ্টা এবং বিভিন্ন চড়াই-উতরাইয়ের পর শেষ পর্যন্ত বইটির প্রথম খণ্ড মলাটবদ্ধ হয়েছে, আলহামদুলিল্লাহ। ইমাম মুহাম্মাদ ইবনু আবদুল ওয়াহহাব (রহঃ)-এর রচিত পুস্তিকা উসুল আস-সালাসাহ নিয়ে ব্যাখ্যামূলক এ আলোচনাকে শাইখ আহমাদ মুসা জিবরিল চারটি অধ্যায়ে ভাগ করেছেন। এই চারটি অধ্যায়ের প্রথমটি নিয়েই ‘তাওহিদের মূলনীতির’এর প্রথম খণ্ড। শাইখের লেকচার সিরিযের প্রথম চৌদ্দটি দারসের আলোচনা এই খণ্ডে উঠে এসেছে। ইন শা আল্লাহ বাকি খণ্ডগুলোও যথাশীঘ্র পাঠকের সামনে উপস্থাপন করা হবে বিইযনিল্লাহ ।

আমরা আশা করি এ বইটি বাংলা ভাষায় তাওহিদ-বিষয়ক আলোচনায় একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে। আল্লাহ যেন এ কাজটি কবুল করুন, এর সাথে জড়িত সকল উত্তম প্রতিদান দান করেন এবং এই ক্ষুদ্র প্রচেষ্টাকে তাঁর এই গুনাহগার বান্দাদের নাজাতের উসিলা বানিয়ে দেন।


বই প্রাপ্তির ঠিকানাসমূহঃ

অনলাইনঃ
ওয়াফি লাইফ – https://www.wafilife.com/shop/books/tawhider-mulniti-by-ahmad-musa-jibril/
তারিক যোন – http://tariqzone.com/Tawhider-Mulniti1
আল ফুরক্বান শপ – http://www.alfurqanshop.com/tawheeder-mulniti
নিয়ামাহ – https://www.niyamahshop.com/store/topic/aqeedah-tawheed/তাওহীদের-মূলনীতি-১ম-খণ্ড/
Umed Point- https://www.facebook.com/umedpoint/
AmaderBoi – https://www.facebook.com/amaderboiadm

অফলাইন: 
১) ঢাকা: কাটাবন, বাংলাবাজার, মিরপুর, উত্তরা, মোহাম্মদপুর, নীলক্ষেত, যাত্রাবাড়ী, সিদ্ধিরগঞ্জ ইসলামী বইয়ের দোকানগুলোতে।
সাভারঃ As Sunnah (সাভার ও জাহাঙ্গীরনগর এলাকার জন্য রেকমেন্ডেড।সাভার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ফ্রী ডেলিভারি দেওয়া হবে।)
২. চট্রগ্রাম: আন্দরকিল্লা, চকবাজার, নিউমার্কেট এর ইসলামী বইয়ের দোকানসমূহে। বিশেষ করে @দীপাধার – এ
৩. খুলনা: AdDeen Shop , মাদরাসা লাইব্রেরি, আস-সাহল লাইব্রেরি।
৪. সিলেট: বইপার্ক,
৫. মোমেনশাহী : বড় মসজিদ মার্কেট
৬. এছাড়া দেশের প্রায় সব অভিজাত ইসলামী লাইব্রেরিগুলোতে পাওয়া যাবে ইনশাআল্লাহ।

সিলেটঃ
বইপার্ক – http://boipark.com/books/তাওহিদের-মূলনীতি-১ম-খন্ড/
চট্টগ্রামঃ
দীপাধার – https://www.facebook.com/556495944807219/photos/a.556504861472994/611784752611671/
খুলনাঃ
Ad deen shop- https://www.facebook.com/addeenshop.bd/

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

১টি মন্তব্য

  1. আলহামদুলিল্ললাহ, ইসলাম সম্বন্ধে সঠিক গ্ঞান লাভ করতে পারব বলে আশা রাখছি। মহান আল্লাহ আমাদেরকে সিরাতুল মুস্তাকিমের উপর কায়েম রাখুন। আমীন

মন্তব্য করুন

Back to top button