সংবাদ

সাদ্দাম হোসাইনই ছিলেন ইরাকের উপযুক্ত শাসক!

সাবেক সিআইএ কর্মকর্তা জন নিক্সন বলেছেন, সাদ্দাম হোসাইনই ছিলেন ইরাকের উপযুক্ত শাসক। তাকেই ইরাক শাসন করতে দেয়া উচিত ছিল। এ মাসে প্রকাশিতব্য তার ‘ডিব্রিফিং দ্য প্রেসিডেন্ট : দ্য ইন্টারোগেশন অফ সাদ্দাম হোসাইন’-বইয়ে তিনি সাদ্দাম হোসেনের সাথে তার জিজ্ঞাসাবাদ ও বিভিন্ন আলোচনার বিবরণ  দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, প্রথমেই সাদ্দাম হোসাইন তাকে সতর্ক করে দিয়েছিলেন যে, ইরাক দখল খুব সহজ ব্যাপার হবে না। তিনি আমাকে বলেন, আপনারা ব্যর্থ হ’তে যাচ্ছেন। আপনারা দেখতে পাবেন যে ইরাক শাসন করা এত সহজ নয়।

নিক্সনের মতে, ইরাকের মত বহু জাতিগোষ্ঠী ভিত্তিক দেশ পরিচালনার জন্য তার মত একজন শক্ত মানবের প্রয়োজন ছিল।  সাদ্দাম থাকলে আইএস ইরাকে মাথাচাড়া দিতে পারত না।

তিনি লিখেছেন, ‘সাদ্দাম হোসাইনের শাসনামলের বহু ত্রুটির মধ্যে ছিল তার নেতৃত্ব পদ্ধতি ও বর্বরতা। তিনি যখন তার ক্ষমতার ভিত্তির প্রতি হুমকি দেখতেন তখন নিষ্ঠুরতা অবলম্বন করতেন। সে কারণেই ইসলামিক স্টেট (আইএস) বাগদাদের নিপীড়ক শী‘আ সরকারের অধীনে যে সাফল্য লাভ করতে পেরেছে, সাদ্দামের শাসনকালে তা ছিল অসম্ভব। নিক্সন লিখেছেন, সাদ্দামকে আমি যদিও একেবারেই অপসন্দ করি, কিন্তু দীর্ঘদিন ইরাককে ঐক্যবদ্ধ রেখে শাসন করার যোগ্যতার জন্য আমি তাকে সম্মান করি।

আরও দেখুন:  গরুর গুঁতোয় পাঁজর ভাঙল বিজেপি এমপির

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button