ইসলামের পরিচয়

কুরআনের উল্লেখিত ভবিষ্যদ্বাণী, যা পরবর্তীতে বাস্তবে ঘটেছে

কুরআনে উল্লেখিত ভবিষ্যদ্বাণীসমুহের মধ্যে যা পরবর্তীতে হুবহু ঘটেছে তন্মধ্যে একটি হল, পারস্যদের কাছে পরাজয়ের পর ৩ থেকে ৯ বছরের মধ্যে পারস্যদের উপর রোমানদের বিজয়। আল্লাহ তা‘আলা কুরআন মাজীদে বলেন:
﴿غُلِبَتِ الرُّومُ (2) فِي أَدْنَى الْأَرْضِ وَهُمْ مِنْ بَعْدِ غَلَبِهِمْ سَيَغْلِبُونَ (3) فِي بِضْعِ سِنِينَ﴾
অর্থাৎ “রোমকরা পরাজিত হয়েছে (আরব উপদ্বীপের) নিকটবর্তী এলাকায় এবং তারা তাদের পরাজয়ের পর অতিশীঘ্রই বিজয়ী হবে, কয়েক বছরের মধ্যে।” (আল-কুরআন, সূরা আর-রুম: ২-৪)

আসুন! আমরা এই যুদ্ধের ইতিহাস নিয়ে একটু আলোচনা করি।
History of The Byzantine State গ্রন্থে লেখক বলেন: ৬১৩ খৃষ্টাব্দে রোমান বাহিনী এন্টিয়ক (Antioch) -এ অত্যন্ত শোচনীয়ভাবে পরাজিত হয়। ফলে, পারস্য সাম্রাজ্য চারদিকে তাদের দখল পাকাপোক্ত করে নেয়। ঐ সময় কোন লোকের পক্ষে এটা ধারণা করা রীতিমত অসম্ভব ছিল যে, রোম সাম্রাজ্য আবার পারস্যের উপর বিজয়ী হবে। তবে, কুরআন মাজীদ ভবিষ্যদ্বাণী করল যে, আগামী ৩ থেকে ৯ বছরের মধ্যে রোমানরা পারস্যের উপর বিজয়ী হবে। পরাজয়ের ৯ বছর পর, বাস্তবিকই, ৬২২ খৃষ্টাব্দে রোমানরা পারস্যের সাথে যুদ্ধে লিপ্ত হল আরমেনিয়ার ভূমিতে। যুদ্ধের ফলাফল স্বরূপ রোমানরা ৬১৩ খৃষ্টাব্দে পরাজয়ের পর পারস্যের উপর প্রথম বারের মত সুবিশাল বিজয় অর্জন করল। এভাবেই কুরআন মাজীদের ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে সত্যে পরিণত হল।

এছাড়াও কুরআন শরীফে আরও অনেক আয়াত আছে ভবিষ্যদ্বাণী নিয়ে। রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের বেশ কিছু হাদীসেও কিছু কিছু ভবিষ্যদ্বাণী করা হয়েছে যা পরবর্তীতে সংঘটিত হয়েছে। এগুলো সম্বন্ধে জানতে “কনভেইং ইসলামিক মেসেজ সোসাইটি” কর্তৃক প্রকাশিত “আল-মু‘জিযাতুল খালিদাহ” বা চিরন্তন মু‘জিযাহ বইটি দেখা যেতে পারে।

—————
১. History of the Byzantine State, Ostrogorsky, p. 95.
২. History of the Byzantine State, Ostrogorsky, pp. 100-101, এবং History of Persia, Sykes, vol. 1, pp. 483-484. আরও দেখুন The New Encyclopaedia Britannica, Micropaedia vol. 4, p. 1036.

আরও দেখুন:  ইসলামের বিধান চিরকল্যাণকর

এ সম্পর্কিত আরও পোস্ট

৩টি মন্তব্য

  1. আসসালামু আলাইকুম।। আমি একজন MBBS অদ্ধায়ন রত ছাএ। আমি ইসলামিক গবেষনা ও প্রচারের জন্য আমার জীবনকে কাজে লাগাতে চাই।কিন্তু পদ্ধতি সম্পর্কে ধারনা নেই।আপনাদের ওয়েব সাইট আমার অনেক ভাল লাগে। আশা করি আপনারা আমাকে আপনাদের সাথে কাজ করার সুযোগ দিয়ে ইসলামের খেদমত করার সুযোগ দেবেন।।।।

    1. ওয়াআলাইকুম আসসালাম। আপনার আগ্রহ জেনে ভালো লাগল। আপনি খুব সহজেই আমাদের সাথে অনলাইনে কাজ করতে পারেন। বিস্তারিত আপনাকে ইমেইলে জানানো হবে ইনশাআল্লাহ।

মন্তব্য করুন

Back to top button