সফটওয়্যার ও টিপস

মুঠোফোনে হজ পিলগ্রিম গাইড অ্যাপস

হজ করতে এসে রাস্তা ভুল করে দু-একবার এদিকে-সেদিক চলে গিয়ে নিজে এবং স্বজনদের চিন্তার কারণ হননি এমন হজযাত্রী খুব কমই পাওয়া যাবে। তার ওপর কয়েক বছর ধরে মক্কার সম্প্রসারণ কাজ চলতে থাকায় অনেক অভিজ্ঞ মানুষও মাঝেমধ্যে রাস্তা চলতে ভুল করে বসেন। হজযাত্রীদের জন্য দরকারি সব তথ্য সহজে পেতে মুঠোফোনের জন্য একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরি করা হয়েছে। ‘পিলগ্রিম গাইড’ নামের এই অ্যাপ তৈরি করেছে বিজনেস অটোমেশন লিমিটেড।
এ অ্যাপ ব্যবহার করতে লাগবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত মুঠোফোন আর ইন্টারনেটসহ সৌদি আরবের যেকোনো একটি মোবাইল সংযোগ। গুগলের প্লে স্টোর থেকে বা হজ ব্যবস্থাপনার ওয়েবসাইট (www.hajj.gov.bd) থেকে পিলগ্রিম গাইড সফটওয়্যারটি নামিয়ে ব্যবহার করা যায়। এ সফটওয়্যারটি ইনস্টল হলে সেটিংস থেকে হজযাত্রী তাঁর পাসপোর্ট নম্বর বা পিলগ্রিম আইডি (৭ সংখ্যার নম্বর) ও জন্মতারিখ লিখে নিবন্ধন করবেন। এটি একবারই করতে হয়। এতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল মেনু রয়েছে।
নির্দেশনা (ডিরেকশন) মেনুতে আপনার গন্তব্যস্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাবেন। তথ্য (ইনফরমেশন) মেনুতে হারিয়ে গেলে কোথায় যাবেন সে তথ্য, সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি রয়েছে। জরুরি প্রয়োজনে যোগাযোগ মেনুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর। সব তথ্য থাকায় এ অ্যাপটি হজযাত্রীদের কাজে লাগবে বলে জানিয়েছেন নির্মাতারা।

Pilgrim Guide
Download from Google Play Store

আরও দেখুন:  অ্যান্ড্রয়েড অ্যাপ: Peach TV Network - সরাসরি পিস টিভি দেখুন

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button