বিবিধ বই

বই: সংস্কারধর্মী ওহহাবী আন্দোলন সম্পর্কিত এক ঐতিহাসিক ভ্রান্তির নিরসন

الحمد لله والصلاة والسلام علي رسول الله- أما بعد

ভূমিকা: সম্রাজ্যবাদী ইহুদী-খৃষ্টানরা তাদের হীন চন্ত্রান্ত চরিতার্থ করার স্বার্থে হিজরি ২য়/৩য় শতাব্দীতে উত্তর আফ্রিকায় প্রচারিত সেখানকার জনৈক আব্দুল ওয়াহহাব ইবনে রুস্তমের নামের সাথে ওহাবী ফেরকার নামটি ব্যবহার করে। এটি ছিল আবাজী খারেজী মতবাদে বিশ্বাসী এবং আহলে সুন্নাত ওয়াল জামায়াতের শিক্ষার পরিপন্থী একটি ভ্রান্ত ফিরকা। ইমাম মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহহাব রহ. আরব উপদ্বীপে ১২০০/১৩০০ হিজরীতে যে মহান সংস্কারের ডাক দিয়েছিলেন, যার প্রথম থেকে শেষ পর্যন্ত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দাওয়াত-তাওহীদ ও সুন্নাতের ডাক, কুসংস্কার, শিরক, বিদআত বর্জনের উদাত্ত আহবান।

কিন্তু হীন রাজনৈতিক স্বার্থে ইসলামের দুশমনরা এই মহান আন্দোলনকে কুলষিত করার সকল চক্রান্ত বাস্তবায়ন করেছে। ইসলামের শত্রুদের এহেন চন্ত্রান্ত ও অপপ্রচারের ফলে ইমাম মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহ্হাব রহ. এর সংস্কার মূলক বিশুদ্ধ তাওহীদী আন্দোলন সম্পর্কে মুসলিম ভাইদের এক বিরাট অংশের মধ্যে নানা প্রকার অমূলক, সংশয়, সন্দেহ ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়। মুসলিম বিশ্ব আজ পর্যন্ত তার খেসারত দিয়ে চলেছে। মূলত: এই বইটি সেই ঐতিহাসিক ভ্রান্তি নিরসনের একটি অত্যন্ত মূল্যবান প্রয়াস।

বইটির সংক্ষিপ্ত পরিচিতি:

  • মূল লেখক: ড: মোহাম্মাদ বিন সা’দ শুয়াইইর, উপদেষ্টা, সউদী আরবের প্রধান মুফতী এবং সম্পাদক, আল বুহুস আল ইসলামিয়া (ইসলামী গবেষণা) ম্যাগাজিন।
  • ভাষান্তর: মোহাম্মাদ রকীবুদ্দীন আহমাদ হুসাইন
  • মুদ্রণ ও প্রকাশনা: ইসলামী গবেষণা ও ফতোয়া বিষয়ক প্রধান কার্যালয়, রিয়াদ, সউদী আরব।
  • পৃষ্ঠা সংখ্যা: ২৬২, প্রথম সংস্করণ: ২০০৩

pdfwahabi_andolon_niye_vul_dharona.pdf 52.7 MB
Download Now!

আরও দেখুন:  বই: মুসলিম নারীর অধিকার ও দায়িত্ব ; ইসলামের ইশতিহার ও সনদ

এ সম্পর্কিত আরও পোস্ট

২টি মন্তব্য

মন্তব্য করুন

Back to top button