ইবাদত সম্পর্কিত বই

বই: যে কোনো সময়ে পড়ার যিক্‌র দু’আ ও আয়াত সমূহ

eid live

আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার এরকম বলতেন, “সারাজীবন আমল করলেন ইবাদত করলেন সওয়াবের আশায়। কিন্তু মরার পরে দেখলেন সব ছিল বানোয়াট, ভিত্তিহীন, বিদ’আত। তখন কি করবেন? পারবেন কি পুনরায় পৃথিবীতে ফিরে এসে শুধরে নিতে⁈”

এ-কথাটা মাথায় রেখেই বেশ কিছুদিন ধরে এমন একটা বই খুঁজছিলাম যাতে ছোট ছোট যিকিরগুলো সন্নিবেশিত থাকবে। নিজ ঘরে কয়েকটা বই দেখলাম কিন্তু একটাতেও রেফারেন্স নেই; এই ভয়ে আমলও করা হয়নি।

কিন্তু আলহামদুলিল্লাহ আল্লাহ এমনি একখান বই মিলিয়ে দিলেন। বইয়ের কিয়দংশ পড়ে দেখলাম, ছোট কলেবরের মধ্যে এত দলিলসমৃদ্ধ কোনো বই আপাতত পাইনি। প্রথম আরবি টেক্সট তারপর সে আমলের পরপর অনেকগুলো ফযীলত বর্ণিত হয়েছেন। ওহ! বলাই হয়নি, আরবিতে কাঁচা লোকদের জন্য আছে বাংলায় সম্ভাব্য উচ্চারণও। হাদিসগ্রন্থের পাশাপাশি রয়েছে অন্যান্য বহু গ্রন্থের উদ্ধৃতি তাও আবার সনদের মানসহ। হাঁটতে-বসতে পড়া যাবে এই দোয়াগুলি, রিক্সায় বসে আছেন? বাসে বসে আছেন? কারো জন্য অপেক্ষা করছেন? কয়েকটা দোয়া পড়ে আমলের থলি ভর্তি করে নিন না!

সাদকায়ে জারিয়াহ হিসেবেও বইটা কাজে দিবে। কাউকে বইটা গিফট করলেন, সে তা থেকে কয়েকটা দোয়া শিখে নিয়ে নিয়মিত আমল করতে শুরু করলো। প্রতিবার তার আমলের সমপরিমাণ সওয়াব তো পাচ্ছেনই উপরন্তু তা আপনার মৃত্যুর পরও কার্যকর থাকবে। একেকটা দোয়ারই কত ফায়দা! তাহলে ভাবুন তো বিনা পরিশ্রমে কত শত নেকি কামিয়ে নিতে পারবেন! আর দাম তো নামমাত্র মূল্যে, একটা বার্গারের দামও তো এরচেয়ে বেশি!

(রিভিউ: মাহমুদুল হাসান)

পৃষ্ঠা সংখ্যা: ৭৪
প্রকাশনীঃ পরিশুদ্ধি প্রকাশন
লেখকঃ তানবীর হাসান বিন আব্দুর রফীক

Anytime_Reading_Zikr_Dua_Ayat.pdf 1.29MB
Download

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button