স্বাস্থ্য তথ্য

টিভি কত কাছে, কত দূরে

খুব কাছ থেকে টেলিভিশন দেখলে চোখের ক্ষতি হয়, এমন কথা ছোটবেলায় প্রায় সবাই শুনেছেন, আর ছোট হয়ে থাকলে হয়তো এখনো শুনে যাচ্ছেন। যে সময়ই শুনে থাকেন, এটি সত্য এবং একটি নির্দিষ্ট দূরত্ব থেকে দেখলে প্রদর্শিত ছবিগুলোও সঠিক মাপে দেখা যায়, অন্যথা একটি অস্বস্তি বোধ হওয়ার আশঙ্কা রয়েছে। ফোরকে বা উচ্চ রেজল্যুশনের টেলিভিশনগুলো তুলনামূলক কাছে থেকে দেখলেও তেমন অস্বস্তি বোধ হয় না, তবে এ ক্ষেত্রেও একটি ন্যূনতম দূরত্ব আছে।

মানুষ তার সামনের ১৩৫ ডিগ্রি পরিমাণ অংশ দেখতে পারে। আর এখানে প্রায় সম্পূর্ণ অংশজুড়েই যদি একটি মাত্র কিছু দেখা যায়, তবে সেটি মস্তিষ্কের ওপর চাপ সৃষ্টি করে। সোসাইটি অব মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন ইঞ্জিনিয়ার্সের পরামর্শ হলো, টেলিভিশন এমন একটি দূরত্ব থেকে দেখা উচিত, যেন তা দৃশ্যমান অংশের বা ফিল্ড অব ভিউ ৩০ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৪০ ডিগ্রি দখল করে থাকে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে যে ৪০-৪৫ ইঞ্চি মডেলের টেলিভিশনগুলো সাড়ে ৫ থেকে ৬ ফুট দূরত্ব থেকে দেখা উচিত এবং কোনোভাবেই ৪ ফুটের কাছে থেকে দেখা উচিত নয়।

ফুল এইচডি বা ফোরকে রেজল্যুশনের টেলিভিশনের ক্ষেত্রে এই ফিল্ড অব ভিউ আরও বেশি হতে পারে। অর্থাৎ আরও কাছে থেকে দেখলেও অস্বাভাবিক বোধ হয় না। পিক্সেল ডেনসিডি বেশি হওয়ার কারণে এই অতিরিক্ত সুবিধাটি পাওয়া যায়।

স্বাভাবিকভাবে চিন্তা করলে বিষয়টা এমন যে যতটা দূরত্ব থেকে দেখতে সবচেয়ে স্বস্তি পাওয়া যায় বা কোনো ধরনের অস্বাভাবিক বোধ হয় না, সেটিই হলো ন্যূনতম দূরত্ব। এই ন্যূনতম দূরত্বের কথা ভেবেই টেলিভিশন কেনা উচিত এবং যে ঘরে এটি রাখা হবে, সেটিও বিবেচনা করা প্রয়োজন।

খুব কাছে থেকে দেখার ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে, কোনো কোনো ক্ষেত্রে সেগুলো দীর্ঘস্থায়ী ক্ষতি করে থাকে।

● চোখ জ্বালা করা

আরও দেখুন:  কোকাকোলা পান করা কি স্বাস্থের জন্য ক্ষতিকর?

● ঝাপসা দেখা

● চোখ দিয়ে পানি পড়া বা খুব শুকিয়ে যাওয়া অনুভব

● উজ্জ্বল আলোতে অস্বস্তি বোধ করা

● ঘাড়ে ও পিঠে ব্যথা হওয়া

● চোখ ও মাথাব্যথা

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button