স্বাস্থ্য তথ্য

ভুমিষ্ট বাচ্চার মুখে এক ডোজ মিষ্টি চিনির জেল দিলে সেটা বাচ্চাকে Brain Damge এর হাত থেকে রক্ষা করে

বিশেষজ্ঞরা বলছেন, সদ্য ভূমিষ্ঠ বাচ্চাকে ব্রেইন ড্যামেজ এর হাত থেকে রক্ষা করার সহজ ও কার্যকরী উপায় হচ্ছে, বাচ্চার মুখে এক ডোজ মিষ্টি চিনির জেল (নরম আঠালো করে) দেওয়া।

‘লো ব্লাড সুগার’ প্রতি ১০ জন প্রি-ম্যাচিউর (সময়ের আগেই জন্ম নেয়া) শিশুর মধ্যে একজন শিশুর উপর মারাত্মক প্রভাব ফেলে। এটা ঐ বাচ্চার স্থায়ী ক্ষতির কারণও হতে পারে।

নিউজিল্যান্ডে একদল গবেষক নিজস্ব তত্ত্বাবধানে ২৪২ জন শিশুর উপর এই জেল থরাপি পরীক্ষা করেছেন। প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে তারা বলেছেন, এটাই হতে পারে ‘ফার্স্ট লাইন ট্রিটমেন্ট’। গবেষকদের এই কার্যক্রম The Lancet মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। ২০১৩ সালে বিবিসি এই সংবাদটি প্রকাশ করে।

মন্তব্য:

হ্যাঁ আজ থেকে ১৪০০ বছর আগের কথা। যখন কোন বাচ্চা জন্মগ্রহণ করতো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবীদের সুন্নাহ ছিল খেজুর চিবিয়ে নরম করে সেই মিষ্টি খেজুর বাচ্চার মুখে দেওয়া হত। এবং এই সুন্নাহকে তাহনিক বলে যা ১৪০০ বছর ধরে মুসলিমরা পালন করে আসছে। আর আজ ১৪০০ বছর পর বিবিসি রিপোর্ট করেছে গবেষকরা নাকি গবেষণা করে বের করেছে, ভুমিষ্ট বাচ্চার মুখে এক ডোজ মিষ্টি চিনির জেল(নরম আঠালো করে) দিলে সেটা নাকি বাচ্চাকে Brain Damge এর হাত থেকে রক্ষা করে। এভাবেই আল্লাহর মনোনীত দ্বীন তোমাদের বিজ্ঞানের চেয়ে ১৪০০ বছর এগিয়ে থাকবে। তোমরা কোটি কোটি ডলার, শ্রম আর মগজ খরচ করে সেই জায়গাতে এসেই থামবে যা আল্লাহ তোমাদের জন্য নির্ধারণ করেছেন, ১৪০০ বছর আগে। তোমরা মুখ ফিরিয়ে নিয়েছো, নিচ্ছো। এভাবেই মিথ্যা বারবার সত্যের কাছে এসে ঠেকে…

সূত্র: http://www.bbc.com/news/health-24224206

আরও দেখুন:  খালি পেটে রসুন-মধু খান

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button