মুসলিম জাহান

বিশ্বের বৃহত্তম মহিলা বিশ্ববিদ্যালয় সৌদি আরবে

সৌদি-রাজধানীর ২৫ কিলোমিটার দূরে অবস্থিত প্রিন্সেস নোরা বিনতে আবদুল রহমান ইউনিভার্সিটি (পিএনইউ)। যেটি বিশ্বের একমাত্র বৃহত্তম সর্বাধুনিক মহিলা বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬০ সহস্রাধিক ছাত্রীর অধ্যয়নের সুযোগ রয়েছে। সৌদী সরকারের উচ্চাকাঙ্ক্ষী শিক্ষা পরিকল্পনার অংশ এটি। ক্যাম্পাসে চিকিৎসা সুবিধা, গবেষণা কেন্দ্র ও পাঠাগার রয়েছে। পাঠাগারে প্রায় ৫০ লাখ বই ও জার্নাল রয়েছে। পিএনএর আবাসিক এলাকায় ১৪শ’ ভিলা রয়েছে। ১২ হাজার ছাত্রীর থাকার জন্য বিশাল হোস্টেল সুবিধা রয়েছে। এছাড়া মেয়েদের জন্য স্পোর্টস সিটি রয়েছে যা বিশ্ববিদ্যালয়ের আরেকটি আকর্ষণীয় স্থান। এখানে রয়েছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক বিদ্যালয়। পরিবেশ নির্দেশনার সাথে সামঞ্জস্য রেখে এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। এ জন্য পিএনইউতে বর্জ্য প্রক্রিয়াজাত প্লান্টসহ বিভিন্ন অত্যাধুনিক পরিবেশবান্ধব সুযোগ-সুবিধা রয়েছে।

পিএনইউ সৌদি আরবে সমতা ও মহিলা শিক্ষার অন্যতম প্রতীক। এ বিশ্ববিদ্যালয়ে আধুনিক অবকাঠামোগত সুবিধাদি রয়েছে। রয়েছে উচ্চ প্রযুক্তিসমৃদ্ধ পরিবহন ব্যবস্থা। বিশ্ববিদ্যালয়ে জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে। ক্যাম্পাসের ভবনসমূহ এমনভাবে নির্মাণ করা হয়েছে যেখানে সূর্যালোককে আলোর উৎস হিসাবে ব্যবহার করা যায়। ৪০ হাজার বর্গমিটারের সোলার প্যানেল ক্যাম্পাসকে উষ্ণ রাখতে জ্বালানির ১৬ শতাংশ সরবরাহ করবে। ১৮ শতাংশ ব্যবহৃত হবে শীতাতপ নিয়ন্ত্রণ কাজে।

এ বিশ্ববিদ্যালয়ের গোড়াপত্তন হয় ১৯৭০ সালে প্রথম মহিলা কলেজ হিসেবে। পরবর্তী ২৫ বছরে দেশের ৭২টি শহরে অনুরুপ ১০২টি কলেজ প্রতিষ্ঠিত হয়, যাদের সর্বমোট শিক্ষার্থী সংখ্যা ছিল ৬০,০০০। রিয়াদ শহরের ৬টি কলেজের সমন্বয়ে ২০০৪ সালে রিয়াদ মহিলা বিশ্ববিদ্যালয় নামে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। ২০০৮ সালে দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সাউদ নতুন ক্যাম্পাসের প্রবর্তন করেন এবং বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে দেশের প্রথম বাদশাহ আব্দুল আজিজের বোন প্রিন্সেস নোরা’র নামানুসারে নতুন নাম রাখেন “প্রিন্সেস নোরা বিনতে আবদুল রহমান বিশ্ববিদ্যালয়”। আরবিতে “নোরা” শব্দের অর্থ “আলো”।

আরও দেখুন:  সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি টিপস

৭৫,০০০ নির্মাণ শ্রমিক এবং অত্যাধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তির সমন্বয়ে মাত্র ২ বছরে ৬০,০০০ ছাত্রীর উপযোগী ৮ মিলিয়ন বর্গমিটারের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নির্মিত হয়।

২০১১ সালে সৌদি আরবের তৎকালীন বাদশাহ আবদুল্লাহ ২০ বিলিয়ন সৌদি রিয়েল ব্যয়ে নির্মিত প্রিন্সেস নোরা বিনতে আবদুল রহমান ইউনিভার্সিটি (পিএনইউ) উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button