আরো দেখুন...

5 Comments

  1. 2

    আকিব

    লাভের আশা আাছে, সেটা হচ্ছে মানুষ যেন ভাল বই পরে সঠিক পথে আসে।কিন্তু যারা পিডিএফ পড়বে তারা তো বইটা আর কিনবেনা,সেক্ষেত্রে লেখকের হক নষ্ট হবে না কি?সত্য বলতে আমি জানার জন্যই প্রশ্ন করেছি।কারণ এখন কমবেশি সব বইয়ের সফ্ট কপি পাওয়া যায়।

    Reply
    1. 2.1

      সম্পাদক

      ব্যক্তিগত অভিজ্ঞতায় এ ধারনা আমার কাছে ভুল মনে হয়। কারন আমি নিজে যত বই কিনেছি তার অধিকাংশই পিডিএফ দেখে। পিডিএফ না দেখলে সেগুলো কেনা তো দুরের কথা, নামই জানা হতো না। পিডিএফ দেখে ভালো লাগার কারনেই বই কিনেছি। যারা বই কেনে না তারা বলতে গেলে এমনিতেই কেনে না বা আর্থিক সমস্যা আছে। আর যারা সত্যিকার পাঠক তারা পিডিএফ পড়তে স্বাচ্ছন্দবোধ করে না। পিডিএফ সব সময় কাছে রাখা যায় এটাই বড় সুবিধা।

      Reply
  2. 1

    আকিব

    পাইরেটেড সফটওয়্যার যেমন হারাম, লেখকের অনুমোদন ছাড়া এভাবে বই ডাউনলোড করাও কি হারাম নয়?

    Reply
    1. 1.1

      সম্পাদক

      এ বিষয়ে সমস্যা আছে ঠিক। তবে আমরা কোনো লাভের আশায় এটা করি না। পিডিএফ আর বই এক জিনিস না। এখানে লাভ লেখকেরই হচ্ছে। প্রচার+বিক্রি দুইই বাড়ছে।

      Reply
      1. 1.1.1

        বেলাল

        সম্পাদক ভাইয়ের সাথে আমি ১০০% একমত। পিডিএফ বই পড়ে আজ আমি স্বস্তির ঢেকুর ছাড়ি কেননা পিডিএফ বই পড়ে সেগুলো বন্ধুদের মাঝে রিভিউ দেই আর ওরা পরে হার্ডকপি নেয়। আমি পারিনি অর্থনৈতিক সমস্যার কারণে বই সংগ্রহ করতে। এই পিডিএফ বই পড়ে আমার জীবনের মোড়ই পাল্টে গেছে, সেটা বলে বুঝানো যাবে না। পিডিএফ না থাকলে বই কিনে পড়া আমার এতটা সম্ভব হত না। তবে পিডিএফ ও বই কে কখনই এক করছি না।

        Reply

মন্তব্য করুন

অনুগ্রহপূর্বক ইসলামিক অনলাইন মিডিয়া‘র মন্তব্যের নীতিমালা মেনে মন্তব্য করুন। আপনার ই-মেইল ঠিকানা গোপন থাকবে। নামই-মেইল আবশ্যক।

© ২০১১-১৮ ইসলামিক অনলাইন মিডিয়া