মুসলিম জাহান

ছালাতের সুবিধার্থে ইন্দোনেশিয়ায় মোবাইল মসজিদ

বর্তমান বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। আয়তনের দিক থেকে বিশ্বের ১৬তম এই দেশটির ২৬ লক্ষাধিক মানুষের মধ্যে ৮৬.১ শতাংশই মুসলমান। ত্রয়োদশ শতাব্দী থেকে ইন্দোনেশিয়ায় মুসলমানদের বিস্তৃতি শুরু হয়। দেশটির প্রধান ধর্মও ইসলাম। এ বৃহত্তম মুসলিম দেশটিতে মসজিদের সংখ্যা প্রায় ৮ লাখ। দেশটির মুসলমানরা আযানের সঙ্গে সঙ্গেই ছালাত আদায়ের জন্য তৈরি হয়। কিন্তু জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় অনেক সময় যানজটের কারণে সঠিক সময়ে মসজিদে পৌঁছতে অনেক অসুবিধা হয়। এ অসুবিধা থেকে উত্তরণের উপায় হিসাবেই রাজধানী জাকার্তায় শুরু হয়েছে পিকআপ ভ্যানে নির্মিত মোবাইল মসজিদের অগ্রযাত্রা।

মোবাইল মসজিদ নামে সবুজ ও সাদা রঙের পিকআপ ভ্যানে অত্যাধুনিক ডিজাইনের মাধ্যমে নির্মাণ করা হয়েছে এ মসজিদ। পিকআপ ভ্যানেই মুছল্লীদের জন্য ওযূ করার স্থান, ছালাতের স্থান, ছালাতের জন্য নারীদের বিশেষ পোশাক এবং ইমামের খুৎবা ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা রয়েছে।

মোবাইল মসজিদ ইন্দোনেশিয়ার মুসলমানদের কাছে খুবই সমাদৃত। কারণ এর ফলে বিভিন্ন অডিটোরিয়াম, পার্ক, হাইওয়ের পাশে মসজিদ না থাকা সত্ত্বেও কর্মব্যস্ত মানুষের জামা‘আতে ছালাত আদায় সম্ভব হচ্ছে। আশা করা হচ্ছে যে, এটি মানুষকে ছালাতের প্রতি আরো বেশী আগ্রহী করে তুলবে।

আরও দেখুন:  বাদশাহ আব্দুল আযীয : ব্যক্তিত্ব ও অর্জন

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

Back to top button