বই পরিচিতি

গ্রন্থ পর্যালোচনা: রৌদ্রময়ী

ভার্সিটির সেকেন্ড ইয়ারে (২০১১ সাল) উঠে শুনি, ক্লাসের অত্যন্ত প্রতিভাবান একজন মুসলিম ছেলে নিজেকে “নাস্তিক” হিসেবে প্রকাশ্যে ঘোষণা করেছে। পরবর্তীতে তাকে জিজ্ঞাসা করেছিলাম, ইসলামের কোন বিষয়গুলো তার কাছে অযৌক্তিক মনে হয়। বেশকিছু কারণের মধ্যে একটা ছিলো এরকম, তার মতে ইসলাম মেয়েদেরকে “চিপসের প্যাকেট” মনে করে। তার কথাটা এখনো মনে আছে, “একটা চিপসের প্যাকেট, দুইটা চিপসের প্যাকেট, তিনটা চিপসের প্যাকেট, চারটা চিপসের প্যাকেট।”

তখন ঠিক কী উত্তর দিয়েছিলাম সেটা মনে নেই। বর্তমানে তার সাথে কোনো যোগাযোগ নেই। যোগাযোগ থাকলে “রৌদ্রময়ী” বইটা তাকে দিয়ে বলতাম, “চিপসের প্যাকেটে” আবদ্ধ কোনো মানুষের পক্ষে এভাবে গুছিয়ে শব্দ গাঁথা সম্ভব কিনা। শুধু তাই না, এই বইতে একজন “চিপসের প্যাকেটে” থাকা মানুষের লেখা নেই, আছে মোট ১৬ জনের লেখা!

একপক্ষের কথা বলবো না। মসজিদে নিয়মিত যাই দেখে অনেক ধরনের মানুষের সাথেই দেখা হয়। একদল প্র‍্যাকটিসিং মুসলিম সত্যিই আছেন, যাঁদের ধারণা হলো মুসলিমাহদের কাজ হলো ২৪ ঘণ্টা ঘরের মধ্যে থাকা আর সংসারের কাজ করা। তাঁদেরও যে প্রতিভা থাকতে পারে, আর সেই প্রতিভাটা তাঁরা ইসলামের কাজে, সত্য প্রচারের কাজে লাগাতে পারেন; প্র‍্যাকটিসিং মুসলিমদের সেই দলটার কাছে এটা কেবল “ফিতনার” একটা রূপ!

সব ভুল ধারণাকে দুমড়েমুচড়ে শেষমেশ “রৌদ্রময়ী” নামের অসাধারণ এই বইটা আল্লাহ্‌র ইচ্ছায় বের হয়েছে। পুরোটা এখনো পড়া হয়নি। তবে যতটুকু পড়েছি, তাতেই বুঝেছি; লেখিকাদের প্রত্যেকে এক একজন প্রতিভাবান মানুষ। আর সেই প্রতিভাটা তাঁরা কাজে লাগাতে চান সমাজের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা অন্ধকার দূর করতে, সত্যের আলোয় আলোকিত করতে।

শ্রদ্ধেয় Sihinta Sharifa ভাবী, ড. Nishat Tammim এবং নুসরাত জাহান মুন ( امۃالله) সহ লেখিকাদের প্রত্যেককে আমার আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা। রৌদ্রময়ীদের রৌদ্রকরোজ্জ্বল আলোকচ্ছটায় উদ্ভাসিত হোক আমাদের চারপাশ, পরম করুণাময়ের কাছে রইলো এই প্রার্থনা।

– Sami

ইসলামিক ইমেইল নিউজলেটার
নতুন পোস্ট প্রকাশিত হলে সরাসরি আপনার ই-মেইল ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন।
icon

১টি মন্তব্য

  1. আমি বাংলা হাদিস সফটওয়্যার থেকে হাদিস নিয়ে প্রায় 750 পিকচার তৈরী করেছি এগুলো আপনাদের মাধ্যমে প্রচার করতে চায়।

মন্তব্য করুন

Back to top button